Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

‘ভুলে ভরা’ জবির বাণিজ্য অনুষদের প্রশ্নপত্র!

প্রকাশিত: ১৫ অক্টোবার ২০১৮, ০০:৫৪

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ‘ইউনিট-৩’ (বাণিজ্য শাখা) এর ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে অসংখ্য বানান ভুল এবং বাক্যগঠনে অসঙ্গতি দেখা গেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন সংশ্লিষ্টরা।

গত শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য শাখার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় অনুষ্ঠিত হওয়া এ পরীক্ষার প্রশ্নপত্রে কমপক্ষে ৩০টি বানান ভুল রয়েছে। এছাড়া বেশ কয়েকটি বাক্যের রয়েছে গঠনগত অসঙ্গতি।

এসব ভুল নজরে আসার পর শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষকরা বলছেন, প্রশ্নপত্রে এমন ভুল কোনোভাবেই কাম্য নয়। প্রশ্নপত্রে এত ভুল থাকলে এই পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের কী লাভ হবে?

নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক বলেন, ‘জবির ভর্তি প্রত্যেকবারই কিছুনা কিছু অসঙ্গতি থাকে। যে প্রশ্নপত্রে ৩০-এর অধিক বানান ভুল থাকে, তারা শিক্ষার্থীদের মেধা যাচাই করবে কিভাবে? এই প্রশ্ন প্রণয়নের সঙ্গে সংশ্লিষ্ট প্রত্যেককে শনাক্ত করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনতে হবে। এ বিষয়ে কোনও ধরনের ছাড় দেওয়ার অর্থই হলো শিক্ষার্থীদের ভবিষ্যত নিয়ে খেলা।’

জবি বাংলা বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. একেএম মাহবুবুল হক তার ব্যাক্তিগত ফেসবুক একাউন্টে লেখেন, এটি দেশের একটি খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র যাতে মুদ্রণ ও ভাষাগত বিভ্রাট আছে কমপক্ষে ৩০টি !!!

তদুপরি ছাত্র-ছাত্রীদের ভাষাজ্ঞান যাচাই করার জন্য শ্রম-বিভাজন, একচেটিয়া প্রতিযোগিতামূলক বাজার ইত্যাদি ব্যবসায়-শিক্ষা সম্পর্কিত প্রশ্ন এবং বাংলা-ইংরেজির জগাখিচুড়ি দিয়ে এক নিদারূণ রসিকতা করা হয়েছে এই প্রশ্নপত্রে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, পরীক্ষার্থীদের ভাষাজ্ঞান যাচাই করার আগে প্রশ্নকর্তার বা দায়িত্বপ্রাপ্তদের ভাষাজ্ঞান নিয়ে সন্দেহ ওঠা অস্বাভাবিক নয়।

বিজনেস স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর ড. শওকত জাহাঙ্গীর বলেন, আসলে যে ভূল ধরেছে তারই ভূল। আমরা এ প্রশ্নপত্রটা ২০ বার আমি যাচাই করেছি সেখানে ভূল খুঁজে পাইনি। এখন বানানে ‘ণ’ ও ‘ন’ বিভিন্নজন বিভিন্নভাবে লিখে। এখানে ভুল বলার কোন কারণ নেই। আর এত ভুল খুঁজতে গিয়ে বাংলা বিভাগের শিক্ষক এনে প্রশ্ন ফাঁস করতে পারিনা।

 

 


ঢাকা, ১৪ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ