Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

গণ বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল নিরাপত্তা শীর্ষক সেমিনার

প্রকাশিত: ১৪ অক্টোবার ২০১৮, ০৯:৩৫

গণবি লাইভ: গণ বিশ্ববিদ্যালয়ে (গণবি) আইন বিভাগের আয়োজনে “ডিজিটাল নিরাপত্তা আইন বাংলাদেশ প্রেক্ষিত” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সেমিনার কক্ষে আয়োজিত এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল বক্তা হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মো: মাহবুবুর রহমান বলেন, শুধু বাংলাদেশেই নয়, বিশ্বব্যাপী সাইবার ক্রাইম বেড়ে যাচ্ছে। তাই এটাকে নিয়ন্ত্রনে অবশ্যই আইনের দরকার আছে। কিন্তু শুধু নাগরিকই অনলাইন স্পেস এর অপব্যবহার করে না, অনেক সময় রাষ্ট্রও তার ক্ষমতার অপব্যবহার করে।

উদাহরণ হিসেবে তিনি বলেন পাশের দেশ ভারত ও পাকিস্তানে কখনো কোন ওয়েবসাইট বন্ধ করা হলে পাবলিক নোটিশ দিয়ে জানিয়ে দেয়া হয়। কিন্তু বিটিআরসি নোটিশ দিয়ে কোন ওয়েবসাইট বন্ধ করেছে তার নজির নেই। তাই এক্ষেত্রে ক্ষতিগ্রস্তের প্রতিকার পাওয়ার কোন সুযোগ নেই। তাই এমন একটি আইন তৈরি করতে হবে যাতে নাগরিকের অধিকার নিশ্চিত হয়, রাষ্ট্রের স্বার্থও সুরক্ষিত থাকে।

এসময় তিনি আরো বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন হলো বাংলাদেশের একমাত্র আইন যেখানে এ আইনের মাধ্যমে গঠিত ডিজিটাল সিকিউরিটি এজেন্সীর ক্ষমতা সম্পর্কে সুনির্দিষ্ট কিছু বলা নেই। পাশের দেশ ভারত ও পাকিস্তানের তুলনায় বাংলাদেশের এ আইন ও শাস্তির বিধান অনেক কঠিন ও বাস্তবতা বির্বজিত বলেও মনে করেন এই শিক্ষক।

আইন বিভাগের বিভাগীয় প্রধান মো: রফিকুল আলমের সভাপতিত্ব অনুষ্ঠানে রেজিস্ট্রার মো: দেলোয়ার হোসেন, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর মনসুর মুসা, প্রফেসর এম ইকবাল জুবেরী বক্তব্য রাখেন।

এসময় বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক ও আইন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন গণ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক মো: মাহবুবুর রহমান।

 

ঢাকা, ১৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ