Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে ফাঁস হওয়া প্রশ্নের ৭২টি মিলে গেছে...

প্রকাশিত: ১৪ অক্টোবার ২০১৮, ০১:১৩

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাাঁসের অভিযোগ উঠেছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় আবারো প্রশ্নফাঁস নিয়ে সারা দেশে সমালোচনার সম্মুখীন হয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রশ্নফাঁস বিষয়ে জানতে চাইলে সহকারী প্রক্টর সোহেল রানা জানান, ‘পরীক্ষার আগে প্রশ্নগুলো বের হলে সেটি ফাঁস হওয়া বলা যেতে পারে। কিন্তু পরীক্ষা চলাকালে বের হলে সেটাকে প্রশ্ন ফাঁস বলা যাবে না। আমার মনে হয় কেউ পরীক্ষার হল থেকে ছবি তুলে এসব প্রশ্ন বাইরে পাঠিয়ে দিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. একেএম গোলাম রব্বানী জানান, ‘ভর্তি কর্তৃপক্ষের কাছে পরীক্ষা চলাকালে কেউ প্রশ্ন ফাঁসের অভিযোগ করেনি। তবে আমরা বিষয়টি খতিয়ে দেখবো।’ এছাড়াও ভর্তি পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে দাবি করা হয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রশ্ন ফাঁসের অভিযোগ প্রত্যাখ্যান করেছে। গতকাল শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত চলে এ ভর্তিযুদ্ধ। পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ থেকে হোয়াটস অ্যাপ, ম্যাসেঞ্জারের মাধ্যমে হাতে লেখা প্রশ্ন সরবারহ করা হয় বলে অভিযোগ পাওয়া যায়। পরীক্ষা চলাকালে হাতে লেখা এসব প্রশ্নের নমুনা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে এক সহকারী প্রক্টরের হাতে জমাও দিয়েছেন কয়েকজন সাংবাদিক। যেগুলো পরীক্ষায় আসা প্রশ্নের সঙ্গে হুবহু মিলে যায়।

জানা গেছে, ফাঁস হওয়া হাতে লেখা প্রশ্নের বাংলায় ১৯টি, ইংরেজিতে ১৭টি, সাধারণ জ্ঞান ৩৬টিসহ (বাংলাদেশ ১৬, আন্তর্জাতিক ২০) মোট ৭২টি প্রশ্ন ‘ঘ’ ইউনিটের অনুষ্ঠিত প্রশ্নপত্রের সঙ্গে হুবহু মিলে যায়।

 

 


ঢাকা, ১৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ