Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জাবিতে ভর্তি : আবেদন ৩ লাখ, সিট কমেছে ৯৭টি!

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বার ২০১৮, ০২:৫৭

জাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে অনার্সে ভর্তির আবেদন রোববার শেষ হচ্ছে। অনলাইন ভর্তি আবেদন পরিচালনা কমিটি সূত্রমতে ইতিমধ্যে শনিবার বিকেল পর্যন্ত প্রায় তিনলাখ ভর্তিচ্ছু আবেদন করেছেন জাবিতে। এবার গত বছরের তুলনায় আবেদন বেশি পড়ছে এটা প্রায় নিশ্চিত। তবে জাবিতে এবার আসন সংখ্যা ৯৭টি কমানো হচ্ছে। এনিয়ে ভর্তিচ্ছুদের মাঝে ক্ষোভ রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, গত ১২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিচালনার কমিটির বৈঠকে ছাত্রদের ৪৪ ও ছাত্রীদের ৫৩ আসন কমানোর জন্য বিভিন্ন বিভাগ থেকে আবেদন করা হয়েছে। ফলে এ বছর ছাত্রদের আসন সংখ্যা দাঁড়িয়েছে ৯৭৫টি এবং ছাত্রীদের ৯১৪টি। মোট আসন সংখ্যা ১৮৮৯টি।

ওই আবেদনের প্রেক্ষিতে এ ইউনিটভুক্ত গাণিতিক ও পাদার্থ বিষয়ক অনুষদে ২৫টি, বি ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান অনুষদে ২০টি, সি ইউনিটভুক্ত কলা ও মানবিক অনুষদে ২৫টি এবং ডি ইউনিটভুক্ত জীববিজ্ঞান অনুষদে ৪৭ টিসহ মোট ১১৭টি আসন কমেছে। তবে বি ইউনিটভুক্ত নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং সি ইউনিটভুক্ত আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ ১০টি করে মোট ২০টি সিট বাড়ানোর আবেদন করেছে। ফলে গত বছরের চেয়ে ৯৭টি আসন কমেছে। তবে এসব সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি।

ওই বৈঠকে সিট কমানোর কারণ হিসেবে আবাসিক হলে সিট সংকট, পর্যাপ্ত ক্লাস রুমের অভাব, ল্যাব ও গবেষণার অর্থের অভাব কে দায়ী করা হয়েছে।

ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান বলেন, ৩০ সেপ্টেম্বর থেকেই ভর্তি পরীক্ষা শুরু হবে। ইউনিটভিত্তিক পরীক্ষার তারিখ অনলাইন আবেদন শেষে প্রকাশ করা হবে বলে উলে­খ করেন তিনি।

 

ঢাকা, ১৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ