Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে ১৫তলাবিশিষ্ট ছাত্রহল হচ্ছে, নাম ‘জয়বাংলা’

প্রকাশিত: ১১ সেপ্টেম্বার ২০১৮, ০৬:৫১

ঢাবি লাইভ : ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৫তলা বিশিষ্ট ছাত্রহল নির্মিত হচ্ছে। হলের নাম দেয়া হয়েছে ‘জয়বাংলা’। বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পরিকল্পনায় ওই হল নির্মাণের সিদ্ধান্ত হয়েছে। এছাড়া একটি ছাত্রী হলও নির্মাণ করা হবে। যদিও ওই হলের নাম এখনও চূড়ান্ত হয়নি।

জানা গেছে, ঢাবির শিক্ষা-গবেষণা ও উন্নয়ন শীর্ষক প্রকল্পে ১৫ তলাবিশিষ্ট ‘জয়বাংলা’ হল নির্মাণের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য সরকারের কাছ থেকে অর্থ প্রাপ্তির লক্ষ্যে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) প্রনয়ণের কাজ প্রক্রিয়াধীন। জয়বাংলা হলটি নিউমার্কেট সংলগ্ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ ছাত্রাবাস এলাকায় করার বিষয়ে স্থান নির্বাচন কমিটি কর্তৃক সিদ্ধান্ত হয়েছে। ওই হলে আনুষঙ্গিক সুবিধাসহ ১ হাজার ছাত্র নির্বিঘ্নে থাকতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন অফিসের ভারপ্রাপ্ত পরিচালক জীবন কুমার মিশ্র জানান, শতবর্ষ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রায় দেড় হাজার কোটি টাকার প্রকল্প রয়েছে। সেখানে একটি ছাত্র হল ও ছাত্রী হল অন্তর্ভুক্ত আছে। ছাত্র হলের নামকরণের বিষয়ে সিনেটে একটি সিদ্ধান্ত আছে। সেকারণে এটির নাম হবে জয়বাংলা হল। অন্যদিকে ছাত্রী হলের নাম এখনও ঠিক হয়নি। পরিকল্পনাগুলো বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন হয়ে একনেকে যাবে। সেখানে অনুমোদন হলে কাজ শুরু হবে।

উল্লেখ্য, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৩টি অনুষদ, ৮৪টি বিভাগ, ১২টি ইনস্টিটিউট, ৫৪টি গবেষণা ব্যুরো ও কেন্দ্র, ২০টি আবাসিক হল ও তিনটি হোস্টেল রয়েছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী সংখ্যা ৩৯ হাজার ৪শ’৯৬ জন এবং শিক্ষক সংখ্যা ১ হাজার ৯শ’৯৯ জন।

ঢাকা, ১১ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ