Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবি: “বঙ্গবন্ধুই বাংলাদেশ, বাংলাদেশই বঙ্গবন্ধু”

প্রকাশিত: ৩১ আগষ্ট ২০১৮, ০৪:০৪

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংসদ আয়োজিত বঙ্গবন্ধুকে চিঠি লেখার প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্টস অডিটোরিয়ামে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যায়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. নাসরীন আহমাদ, বিশেষ অতিথি হিসেবে লেখক ও সাংবাদিক আবু সাঈদ খান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ প্রফেসর মফিজুর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তন কেন্দ্রের উপদেষ্টা ড. সৌমিত্র শেখর। আয়োজনে সভাপ্রধান হিসেবে ছিলেন সংগঠনটির মডারেটর অ্যাসোসিয়েট প্রফেসর সাবরিনা সুলতানা চৌধুরী।

জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক সংগঠন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক সংগঠন, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ বিচারক কর্তৃক “প্রিয় বঙ্গবন্ধু” শীর্ষক শিরোনামে চিঠি লেখার আয়োজন করা হয়েছিল। সকলের জন্য উন্মুক্ত এ প্রতিযোগিতাটিতে চিঠি পাঠানোর সময়সীমা ছিল গত ১০ থেকে ২৬ আগস্ট পর্যন্ত।

হাজার বছরের সেরা বাঙালি, বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কাছে বর্তমান প্রজন্মের একজন তরুণ-তরুণী হিসেবে বাংলাদেশের জাতির জনকের কছে আশা, প্রত্যাশা, প্রশ্ন, স্বপ্ন, তাঁর প্রতি ভালবাসা, কৃতজ্ঞতা বা শ্রদ্ধা জানানোর সুযোগ করে দেয়ার উদ্দেশ্যে ছিল এ আয়োজন।

অনুষ্ঠানে প্রথম পর্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাধ্যক্ষ প্রফেসর মফিজুর রহমান বলেন, “বঙ্গবন্ধু আমাদেরকে একটি পূর্ণাঙ্গ সংবিধান দিয়ে গেছেন। নির্বাচনও তিনি দিয়েছেন। তিনি আমাদেরকে একটি রাষ্ট্র দিয়েছেন। তিনি তাঁর সারাজীবন আমাদেরকে উৎসর্গ করেছেন।”

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের বোর্ড অফ ডিরেক্টরসের সদস্য, লেকচারার সাহস মুস্তাফিজ উপস্থিত সকলের উদ্দেশ্যে বলেন, “বঙ্গবন্ধু আসলে কোনো দল বা মানুষের না, তিনি সকল বাঙালির। বঙ্গবন্ধুকে খুন করা হয়েছে কিন্তু আসলে তাঁর যে আদর্শ তাকে কেউ খুন করতে পারেনি, পারবেও না। বঙ্গবন্ধুই বাংলাদেশ, বাংলাদেশই বঙ্গবন্ধু।”

অনুষ্ঠানে আগত দর্শকদের উদ্দেশ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সভাপতি রাগীব রহমান বলেন, “বঙ্গবন্ধু আমাদের মধ্যে হয়তোবা আজ আর নেই তবে তিনি যে আদর্শ রেখে গেছেন তা আমাদের ভবিষ্যত ও বর্তমান সকল প্রজন্মকে আলোকিত করতে থাকবে।”

সংগঠনটির সাধারণ সম্পাদক ফয়সাল মাহমুদ বলেন, “বঙ্গবন্ধু সেনাবিহিনীর কতিপয় বিপথগামী সদস্যদের দ্বারা অত্যন্ত নির্মমভাবে নিহত হন। বাঙালি জাতি একারণেই এই আগস্ট মাসকে শোকের মাস হিসেবে পালন করে। আগস্ট মাসের এই গভীরতাকে পর্যবেক্ষণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ প্রতিবছর বঙ্গবন্ধুকে চিঠি লেখার প্রতিযোগিতার আয়োজন করে এবং এতে প্রতিবছরের ন্যায় এবারও অভুতপূর্ব সাড়া পাওয়া গিয়েছে।”


অনুষ্ঠানের শেষ পর্বে ঢাকা বিশ্ববিদ্যায়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. নাসরীন আহমাদ এমন একটি অভিনব আয়োজনের জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সেই সাথে বর্তমান প্রজন্মকে বঙ্গবন্ধুর সম্পর্কে আরও বিস্তারিত জানতে উৎসাহিত করেন।

সংগঠনটির মডারেটর অ্যাসোসিয়েট প্রফেসর সাবরিনা সুলতানা চৌধুরী বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ সবসময় শুদ্ধ সংস্কৃতির চর্চা করার চেষ্টা করে। আর শুদ্ধ সংস্কৃতি চর্চার জন্য দেশের ইতিহাস, আমাদের মানচিত্র আমরা কিভাবে পেলাম, মুক্তিযুদ্ধের ইতিহাস সবকিছুই জানা দরকার। আর এ সবকিছুর পেছনে যে মহান মানুষটি তাঁকে আরও ভালোভাবে জানবার জন্যই আমাদের আজকের এই আয়োজন।”

অনুষ্ঠানের সমাপনী পর্যায়ে বঙ্গবন্ধুকে লেখা শ্রেষ্ঠ চিঠিগুলোর মধ্য থেকে দুইটি বিভাগে সর্বমোট এগারো জনকে ক্রেস্ট, বই এবং সার্টিফিকেট বিতরণের মাধ্যমে পুরস্কৃত করা হয় এবং শ্রেষ্ঠ চিঠিগুলো পাঠ করা হয়।

 

ঢাকা, ৩০ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ