Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বশেমুরবিপ্রবিতে উন্নত প্রজাতির বাদাম চাষ

প্রকাশিত: ১৮ জুলাই ২০১৮, ০২:৫২

বশেমুরবিপ্রবি লাইভ: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উন্নত প্রজাতির বাদাম চাষ করা হয়েছে। বিগত ফেব্রুয়ারি মাসে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে এ বাদামের চাষ শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সরেজমিনে বিশ্ববিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের মালিরা বাদাম তোলায় ব্যস্ত সময় পার করছেন। তারা মনে করছেন, যে পরিমাণ বাদাম তারা অাশা করেছিলেন ফলন তার চেয়েও অনেক বেশী হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন বলেন, প্রশাসনিক ভবনের সামনে জায়গাটি দীর্ঘদিন যাবৎ পরিত্যক্ত অবস্থায় ছিল, যেহেতু জায়গাটি বালুময় সেহেতু আমরা কৃষি বিভাগের সঙ্গে আলোচনা করে ঢাকা-১ ও ঝিঙ্গা নামের দুটি উন্নত প্রজাতির বাদাম বীজ রোপন করি। সেচ ব্যবস্থা ও সঠিক পরিচর্যা করা হয়েছে, ফলে আশা করি ভালো ফলন পাবো।

তিনি বলেন, বাদাম ছাড়াও ক্যাম্পাসের সৌন্দয্য বৃদ্ধির জন্য বিভিন্ন মৌসুমে সূর্যমুখী, ভুট্টা, সরিষা ইত্যাদি চাষ করা হয়েছিল। তিনি আরো জানান, পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উন্নত প্রজাতির বিভিন্ন ধরনের আম, মিষ্টি জলপাই, ভিয়েতনামী নারকেল, কৃষ্ণচূড়া সহ নানা প্রজাতির গাছ রোপন করা হয়েছে।

এব্যাপারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উচ্ছাস প্রকাশ করেন। বিশ্ববিদ্যালয়ের পরিত্যক্ত জমি ফেলে না রেখে এর সর্বোচ্চ ব্যবহারের উদ্যোগ নেয়ায় বিশ্ববিদ্যালয় প্রসাশনকে তারা সাধুবাদ জানায়।

এ ধরনের উদ্যোগের ফলে বিশ্ববিদ্যালয় বর্তমানে অনেক প্রাণবন্ত হয়ে উঠেছে, যা আমাদের জন্য খুবই জরুরী। উল্লেখ্য যে, শিক্ষার্থীদের বসার জন্য রাস্তার পাশে গাছের নিচে টাইলস নির্মিত গোলাকার বেঞ্জ নির্মাণ করা হচ্ছে।

 

ঢাকা, ১৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ