Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩১শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে জাপানিজ স্টাডিজ বিভাগের উদ্বোধন

প্রকাশিত: ১৮ জুলাই ২০১৮, ০০:৩৩

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে জাপানিজ স্টাডিজ বিভাগ। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নতুন এ বিভাগের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. আবুল বারকাতের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ঢাবি ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াছো ইজুমি সম্মানিত অতিথি, এবং প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. নাসরীন আহমাদ, প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম।

শিক্ষামন্ত্রীর বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে দীর্ঘদিনের ঐতিহাসিক সম্পর্ক বিরাজমান। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে জাপান সরকারের সর্বাত্মক সমর্থন ও সহযোগিতার কথা তিনি কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

এসময় শিক্ষামন্ত্রী আরো বলেন, জাপানের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ব্যবস্থাপনা থেকে শিক্ষা নিয়ে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করতে হবে। জ্ঞান চর্চা, গবেষণা ও নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে সমৃদ্ধ দেশ গড়ার কাজে নেতৃত্ব দিতে তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

ঢাবি ভিসি তার বক্তব্যে বলেন, দেশের সার্বিক অগ্রগতির লক্ষ্যে বিভিন্ন আঞ্চলিক ও উন্নত দেশের আর্থ-সামাজিক পরিস্থিতি নিয়ে গবেষণা প্রয়োজন। নব প্রতিষ্ঠিত জাপানিজ স্টাডিজ বিভাগ জাপানের অর্থনৈতিক কর্ম-পরিকল্পনাসহ অন্যান্য বিষয়ে তুলনামূলক আলোচনা করবে এবং শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

 

 

ঢাকা, ১৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ