Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জাবিতে ইতিহাস বিভাগের ক্লাস পরীক্ষা বন্ধ

প্রকাশিত: ১৬ জুলাই ২০১৮, ০০:৩৮

জাবি লাইভ: কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা। রবিবার বিভাগটিতে কোনো ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত হয় নি বলেও জানা যায়।

অবিলম্বে কোটা ব্যবস্থা সংস্কারের দাবি আদায়ের জন্য অন্যান্য বিভাগগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছে বিভাগটির শিক্ষার্থীরা। ক্লাস পরীক্ষা বর্জনের কর্মসূচী থাকায় রবিবার বিভাগটিতে হাতে গোণা কিছু শিক্ষার্থীকে ঘুরতে দেখা যায়। শিক্ষকরা বিভাগে আসলেও শিক্ষার্থীদের উপস্থিতি না থাকায় কোনো ক্লাস অনুষ্ঠিত হয় নি।

এদিকে আজ ইতিহাস বিভাগের ৪২তম আবর্তনের একটি টিউটোরিয়াল পরীক্ষা সকাল ১১ টায় এবং ৪৭ এম আবর্তনের টিউটোরিয়াল উইকের দুটি টিউটোরিয়াল পরীক্ষা থাকা সত্ত্বেও তারা বিভাগে এসে পরীক্ষা বর্জন করে।

শিক্ষার্থীরা বলেন, আমরা পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়ে এসছিলাম কিন্তু এমন যৌক্তিক দাবীর জন্য আমরা বিভাগের সকল সাধারণ শিক্ষার্থীরা পরীক্ষা বর্জন করলাম। ইতিহাস বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, কোটা সংস্কার একটা যৌক্তিক দাবি। আমি দেশের একজন সচেতন নাগরিক ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসাবে এর প্রতি পূর্ণ সমার্থণ আছে।

প্রজ্ঞাপন না হওয়া ও বিনাদোষে আটকদের কে মুক্তি না দেওয়া পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাওয়া উচিত বলে মনে করি। এবং এর সাথে সাথে প্রধানমন্ত্রীর কুরুচিপূর্ণ ও তাচ্ছিল্যের সাথে ছাত্রদের নিয়ে যে বক্তব্য দিয়েছেন তা প্রত্যাহারের দাবি জানাই। দেশের এতো বড় পদে থেকে ওনার মুখে এসব কথা মানায় না।

ইতিহাস বিভাগের অন্যান্য শিক্ষার্থীরা বলেন, সারা দেশে কোটা সংস্কারের যৌক্তিক দাবিতে যে আন্দোলন চলছে এবং কোটা আন্দোলনকারীদের উপর হামলার বিচারও কোটা আন্দোলনের নেতাদের নি:শর্ত মুক্তির দাবিতে আমরা ক্লাস পরিক্ষা বর্জন করেছি।

আমরা চাই প্রতিটি ডিপার্টমেন্ট আমাদের সাথে সহমত প্রকাশ করে ক্লাস পরীক্ষা বর্জন করুক।। আমরা ইতিহাসের ৫২, ৬৯ ও ৭১, ৯০ থেকে শিক্ষা নিয়ে নিজেদের অধিকার আদায়ের দাবিতে এ আন্দোলের সাথে সহমত প্রকাশ করে ক্লাস পরীক্ষা বর্জন করেছি।

 

 


ঢাকা, ১৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ