Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবি: ‘রাজনৈতিক দলগুলো ব্যক্তি নির্ভর হয়ে পড়েছে’

প্রকাশিত: ৭ জুলাই ২০১৮, ০২:১৮

ঢাবি লাইভ: দেশের প্রধান সমস্যা হচ্ছে শক্তিশালী প্রতিষ্ঠানের অভাব উল্লেখ করে রাষ্ট্রবিজ্ঞানী রওনক জাহান বলেন, রাজনৈতিক দলগুলো প্রাতিষ্ঠানিকীকরণ হয়নি বরং তা ব্যক্তি নির্ভর। ফলে এ সব প্রতিষ্ঠান আইনের শাসন প্রতিষ্ঠায় প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছে।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার হলে ‘বাংলাদেশের রাজনীতির ভবিষ্যৎ গতিপ্রকৃতি’ শীর্ষক গণ বক্তৃতায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। রিডিং ক্লাব ট্রাস্ট ও জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশন যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

রওনক জাহান বলেন, রাজনৈতিক দলগুলো ব্যক্তি নির্ভর হওয়ায় মানুষ নিরাপত্তাহীনতা ও অধিকারহীনতায় ভুগছে। এ সমস্যা প্রতিকারের উপায় অনুসন্ধান জরুরি এবং তা তরুণদেরই করতে হবে ।

সভায় প্রফেসর আলী রিয়াজ বলেন, অতীতে দেশ যত ধরনের রাজনৈতিক সংকট মোকাবেলা করেছে এখনকার রাজনৈতিক পরিস্থিতির সঙ্গে তার আপাত সাদৃশ্য থাকলেও এবারের সংকট অতীতের যে কোনো সময়ের চেয়ে ভিন্ন এবং আরও গভীর।

দেশের রাজনীতিতে যে অবস্থা দেখা যাচ্ছে তা আসলে দো আঁশলা ব্যবস্থা। এ-ব্যবস্থায় দৃশ্যত গণতন্ত্রের কিছু কিছু উপাদান থাকলেও সেগুলো প্রধানত শক্তি প্রয়োগের ওপরে নির্ভর করে। ফলে রাষ্ট্রের নিপীড়ক যন্ত্রগুলো আগের যে কোনো সময়ের চেয়ে বেশি ক্ষমতাশালী হয়ে ওঠে এবং তাদেরকে এক ধরনের দায়মুক্তি দেয়া হয় বলে মন্তব্য করে তিনি।

প্রফেসর আলী রিয়াজ আরো বলেন, যে কোনো দো আঁশলাকে টিকে থাকার জন্যে নির্বাচন, নির্বাহী ও আইন সভা এবং বিচার ব্যবস্থার ওপরে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দরকার হয়। শেষ তিনটি প্রতিষ্ঠানের ওপর নিয়ন্ত্রণের ক্ষেত্র তৈরি হয় নির্বাচনের মধ্য দিয়ে।

দেশের রাজনীতিতে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী দলের উপস্থিতি এবং ক্ষমতার হাত বদলের মধ্য দিয়ে নির্বাচন একটা গুরুত্বপূর্ণ বিষয়। এ কারণে যে ক্ষমতাসীনদের কাজের বৈধতা তৈরি হয় একমাত্র নির্বাচনে বিজয়ের মধ্য দিয়েই, সেই নির্বাচন অবাধ এবং নিরপেক্ষ হল কিনা সেটা আর বিবেচ্য থাকে না।

 


ঢাকা, ০৬ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ