Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

''আমরা এখন ফ্যাসিবাদী সরকারের অধীনে বাস করছি''

প্রকাশিত: ৫ জুলাই ২০১৮, ০৩:২৭

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফাহমিদুল হককে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন করেছেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। জাতীয় প্রেসক্লাবের সামনে কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানাতে গিয়ে লাঞ্ছিত হন ফাহমিদুল হক।

বুধবার বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন কর্মসূচিতে ক্ষোভ প্রকাশ করেন প্রতিবাদকারীরা। ওই ঘটনার প্রতিবাদ না করলে হামলা ও পেটোয়া বাহিনী আরও ভয়াবহ রুপ ধারণ করতে পারে বলে প্রতিবাদকারীরা জানিয়েছেন।

বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক অধ্যাপক গীতি আরা নাসরীন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বয়স একশত বছর পূর্ণ হতে যাচ্ছে। এ বিশ্ববিদ্যালয়ের ব্যতিক্রমী ইতিহাসের সাথে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক সদস্যের সংগ্রামের ইতিহাস জড়িত। যার জন্য বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কিছু গুরুত্বপূর্ণ স্থাপনার মাধ্যমে সেইসব সংগ্রাম, ইতিহাসের কথা স্মরণ করে রাখা হয়েছে। কিন্তু আজকে সেসব স্থাপনাতে শিক্ষার্থীরা মানববন্ধন করতে গেলে তাদের ওপর হামলা চালানো হয়েছে।

অধ্যাপক গীতি আরা আরও বলেন, আর শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানাতে গিয়ে শিক্ষকরা লাঞ্ছিত হয়েছেন। আমরা শিক্ষার্থীদের অভিভাবক। কিন্তু আজকে আমরা, শিক্ষার্থীরাসহ কেউ নিরাপদে নেই। সবাই এক অজানা আতঙ্কে রয়েছি।

কখন কি হয় কেউ জানেননা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার দাবি জানিয়ে অধ্যাপক গীতি আর নাসরীন বলেন, কোটা সংস্কার আন্দোলনকারীদের অনেককে খুঁজে পাওয়া যাচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে তাদের তুলে নেওয়া হয়েছে। এখন তারা কোথায়?

কে তাদের সন্ধান দিবে। তাদের মা বাবাকে আমরা কি বলবো। কি কথা বলে শান্তনা দির। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর অভিভাবক এসে যাতে আমাদেরকে বলতে না পারে যে তাদের সন্তানকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

এধরনের কথা যাতে আর শুনতে না হয়। এজন্য প্রশাসনের কাছে আহ্বান জানাই। একই সাথে বিশ্ববিদ্যালয়ের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানাচ্ছি।

মানববন্ধনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী মাসুদ আল মাহাদী বলেন, আমরা এরকম মানববন্ধন অনেক করেছি। কিন্তু একটি ঘটনারও বিচার হয়নি। কখন বিছার পাবে কেউ কিছু বলতে পারছেন না।

শিক্ষকরাও নির্যাতন, নিপীড়নের শিকার আজকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে একটি লাইক দেয়া যায় না । অর্থাৎ মত প্রকাশের কোনো স্বাধীনতা নেই। সব জায়গায় হস্তক্ষেপ করে রাখা হয়েছে। আমরা এখন ফ্যাসিবাদী সরকারের অধীনে বাস করছি।

এতে আরো বক্তব্য রাখেন- গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী ও স্টেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কাজী আনিস, উন্নয়ন অধ্যয়ন বিভাগের শিক্ষক রুশাদ ফরিদি প্রমুখ।
মানববন্ধনে শেষে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা।

মিছিলটি অপরাজেয় বাংলা থেকে শুরু হয়ে ক্যাম্পাস শ্যাডো, মধুর ক্যান্টিন, কেন্দ্রীয় মসজিদ, টিএসসি এলাকা প্রদক্ষিণ করে আবার অপরাজেয় বাংলায় শেষ হয়। এর প্রতিবাদে আরও কমর্মসূচী আসতে পারে বলেও জানিয়েছেন সংশ্লিস্টরা।


ঢাকা, ০৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ