Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

আরবি বিশ্ববিদ্যালয় দক্ষ জনশক্তি তৈরি করবে: শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ২৮ জুন ২০১৮, ০৩:৫৫


আইআরবি লাইভ: ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে (আইআরবি) জাতীয় প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। ভিসি প্রফেসর প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহর সভাপতিত্বে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বুধবার সকাল ১০টায় অনুষ্ঠিত হয়।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় জাতীয় প্রতিযোগিতার জাতীয় পর্যায়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলেদেন অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তার বক্তব্যে বলেন, দেশে যারা আল্লাহর আইন আর সৎ লোকের শাসনের শ্লোগান দিয়ে ক্ষমতায় এসেছিলো তারা মাদরাসা শিক্ষার কোনো উন্নয়ন করেনি। কিন্তু ক্ষমতায় আসলে মাদরাসা ধংস হয়ে যাবে সেই শেখ হাসিনার সরকারই দেশের মাদরাসা শিক্ষার উন্নয়ন করেছে।

দেশের কওমী মাদরাসাও সরকারি স্বীকৃতি পাচ্ছে। কেবল শিক্ষার কারিকুলামই নয় ভৌত অবকাঠামোর দিক দিয়েও সরকার মাদরাসা শিক্ষার উন্নয়ন করছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সারাদেশে অসংখ্য মাদরাসায় ভবন নির্মাণ করা হয়েছে। আলেমদের চাহিদা অনুযায়ী একটি এফিলিয়েটিড বিশ্ববিদ্যালয় করে দেয়া হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান ড. আব্দুল মান্নান বলেন, জ্ঞান বিজ্ঞানে একসময় মুসলমানরাই ছিল শ্রেষ্ঠ। অথচ এখন অনেক স্বঘোষিত আলেম নিজেরদের মতো করে ইসলামের বিভিন্ন বিষয়ে ব্যাখ্যা দিচ্ছেন। এতে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি বাড়ছে। এ অবস্থা থেকে উত্তরণে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ভূমিকা রাখবে বলে ও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এডভোকেট মীর শওকাত আলী বাদশাহ এমপি, সিন্ডিকেট সদস্য।

সভাপতির বক্তব্যে ভিসি বলেন আরবি ভাষার জ্ঞান চর্চায় সকলকে উৎসাহিত করতে বিশেষ করে বিজয়ীদের উৎসাহিত করার জন্য সকলকে ধন্যবাদ জানান। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে মাননীয় প্রধানমন্ত্রী, প্রধানমন্ত্রীর কার্যালয় এত সর্বোচ্চ সহযোগিতা করে আমাদের চলার পথ সুগম করেছেন। একই সাথে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সহযোগিতায় বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় জাতীয় প্রতিযোগিতার জাতীয় পর্যায়ে প্রথম স্থান অধিকার করেন সিলেট জেলার জালালিয়া সিনিয়র ফাজিল মাদরাসার হোসান আহমদ চেীধুরী (ফাজিল ২য় বর্ষ), ২য় স্থান অধিকার করেন গাজীপুর জেলার হায়দারাবাদ হোমেসিয়া ফাজিল (ডিগ্রী) মাদরাসার মো: আতিক (ফাজিল ৩য় বর্ষ), ৩য় স্থান অধিকার করেন পিরোজপুর জেলার ছারছীনা দারুস সুন্নত কামিল মাদরাসার মো: আবুল ফুতুহ্।

উল্লেখ্য, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীন পরিচালিত ফাজিল (পাস), ফাজিল (অনার্স) ও কামিল মাদরাসার শিক্ষার্থীদের মধ্যে দেশব্যাপী দুইটি বিষয়ের ওপর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে জেলা পর্যায়ে ১৫৩৩ জন, বিভাগী পর্যায়ে ৩৯৬ জন এবং জাতীয় পর্যায়ে ৮৪ জন প্রতিযোগি অংশ নেন। এর মধ্য থেকে চূড়ান্তভাবে ৩৬ জন বিজয়ী হন। যার মধ্যে ২৫ জন ছাত্র এবং ১১ জন ছাত্রী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এসএম এহসান কবীর, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), মো: রোশন খান, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), মো: রেজাউল করিম, পরিচালক (অর্থ ও হিসাব), সিদ্দিকুর রহমান ভূঁইয়া, উপ-রেজিস্ট্রার, ড. এম. আবু হানিফা, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত), মো: আবদুল খালেক, সহকারী রেজিস্ট্রার, ফাহাদ আহমদ মোমতাজী, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক, মো: জিয়াউর রহমান, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় সহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা কর্মচারী সহ বিভিন্ন মাদরাসার প্রিন্সিপাল, ভাইস-প্রিন্সিপাল, শিক্ষক সহ বিজয়ীদের অভিভাবকবৃন্দ।

 

 

ঢাকা, ২৭ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ