Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মানারাত কলেজে রমজানের তাৎপর্য শীর্ষক সেমিনার

প্রকাশিত: ২৯ মে ২০১৮, ২১:৪৩

এমআইইউ লাইভ: শাহ আবদুল হান্নান বলেন, কোরআন মানুষকে দায়ী হওয়ার শিক্ষা দেয়। কোরআন যেহেতু রমজান মাসে নাজিল হয়েছে তাই এই মাসে বেশি বেশি করে আমাদের কোরআন পড়তে হবে। তিনি আরও বলেন, কিছু ক্ষেত্র ছাড়া নারী ও পুরুষ সমান। প্রকৃত মানুষ হওয়ার জন্য বিভিন্ন মানবীয় গুনাবলি অর্জনের ব্যাপারেও তিনি গুরুত্বারোপ করেন।

সোমবার মানারাত ঢাকা ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের নিজস্ব অডিটোরিয়ামে পবিত্র রমজান বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে রমজানের গুরুত্ব ও তাৎপর্য বিষয়ে বক্তৃতা করেন বিশিষ্ট বুদ্ধিজীবী ও মানারাত ট্রাস্টের সভাপতি শাহ আবদুল হান্নান। প্রধান আলোচক হিসেবে আলোচনা রাখেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের আল কোরআন ও ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. এবিএম হিজবুল্লাহ।

ড. হিজবুল্লাহ তাঁর আলোচনায় বলেন, রমজান মানুষকে তাকওয়া শিক্ষা দেয়। সিয়াম সাধনার আদর্শে আমাদের জীবনকে সাজাতে হবে। বৈজ্ঞানিকভাবেও প্রমাণিত যে রোজা বা উপবাস করলে তা শরীরের জন্য খুবই উপকারী। জাপানি একজন বৈজ্ঞানিক প্রমাণ করেছেন যে, একজন মানুষ যদি ২০-২৫ দিন উপবাস করে তাহলে শরীরের সবল কোষ দুর্বল কোষকে খেয়ে ফেলে এবং এর মাধ্যমে শরীর পরিশুদ্ধ হয়।

কলেজের প্রিন্সিপাল ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. মেহদী হাসান প্রামানিক, পিএসসির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মানারাত ট্রাস্ট সদস্য প্রফেসর মোহাম্মদ আবদুল্লাহ, প্রফেসর এটিএম ফজলুল হক, হাফিজুল ইসলাম মিয়া, ফজলুর রহমান, কলেজের ভাইস-প্রিন্সিপাল ফাতেমা জেমাইমা রহমান ও মোহাম্মদ ফারুখ প্রমুখ।

 


ঢাকা, ২৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ