Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে অভিযুক্ত লেকচারারকে স্থায়ী করার সুপারিশ!

প্রকাশিত: ২৯ মে ২০১৮, ০৩:২৬

ঢাবি লাইভ: নানান অভিযোগে অভিযুক্ত লেকচারারকে স্থায়ী করার সুপারিশ করা হয়েছে। এনিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। নাম প্রকাশ অনিচ্ছুক অনেক শিক্ষক বলেছেন রাজনৈতিক বিবেচনা এসব করা হচ্ছে। অথচ ওই লেকচারারের বিরুদ্ধে রয়েছে বিভিন্ন ব্যক্তির গবেষনা চুরির একাধিক অভিযোগ। কিন্তু এসব কিছুই আমলে নিচ্ছেনা সংশ্লিস্টরা।

জানাগেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের একজন লেকচারারের বিরুদ্ধে বিভাগের সমন্বয় ও উন্নয়ন কমিটি (সিঅ্যান্ডডি) গবেষণায় চৌর্যবৃত্তিসহ একাধিক অভিযোগ করেছে।

কিন্তু অভিযোগ উপেক্ষা করে তথ্য লুকিয়ে ওই লেকচারারকে স্থায়ী করার সুপারিশ করেছে চাকরি স্থায়ীকরণ কমিটি। সোমবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে চূড়ান্ত স্থায়ীকরণের আভাস মিলেছে।

সংশ্লিস্টরা জানান, লেকচারার এস এম ইমরান হোসেন গত ৩০ জানুয়ারি টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগে লেকচারার পদে স্থায়ী বহাল করার আবেদন করেন। তার আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৫ মার্চ বিভাগের চেয়ারপার্সন রিফ্ফাত ফেরদৌস এর সভাপতিত্বে ‘সিঅ্যান্ডডি’ কমিটির এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় কমিটির সদস্যরা তার বিরুদ্ধে গবেষণা প্রবন্ধে চৌর্যবৃত্তির অভিযোগসহ একাধিক অভিযোগ করেন। কিন্তু তা সত্ত্বেও তাকে স্থায়ীকরণের জন্য সুপারিশ করা হয়েছে।

জানাগেছে তার বিরুদ্ধে সিঅ্যান্ডডি কমিটির অন্যান্য অভিযোগগুলো হলো- যে পত্রিকায় তার প্রবন্ধ ছাপা হয়েছে সেটি বিশ্ববিদ্যালয়ের স্বীকৃত কোনো জার্নাল নয়, নারী সহকর্মীদের সঙ্গে ঔদ্ধত ও অসৌজন্যমূলক আচরণ করা, নিয়োগ কমিটির নির্দেশ অনুযায়ী ব্যবহারিক কোর্সে অংশ না নেওয়া, বিষয়গত ও ভাষাগত দক্ষতার অভাবসহ আরও নানান অভিযোগ রয়েছে।

ওই সুপারিশনামায় বলা হয়েছে, ইমরান হোসেন স্থায়ীকরণের জন্য যে প্রবন্ধটি জমা দিয়েছেন সেটি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃত কোনো জার্নাল নয় বা এটিকে কোনো একাডেমিক বা স্কলারলি জার্নাল বলা যায় না।

এই পত্রিকার কোনো সুনির্দিষ্ট সাইটেশন বা রেফারেন্সিং নেই। অভিযোগ করার বিষয়ে জানতে চাইলে টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের চেয়ারপার্সন জনাব রিফ্ফাত ফেরদৌস কোনো মন্তব্য করতে রাজি হননি।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) ও চাকরি স্থায়ীকরণ কমিটির সভাপতি অধ্যাপক নাসরীন আহমাদ ক্যাম্পাসলাইভকে বলেন, স্থায়ীকরণের বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এনামুজ্জামান ক্যাম্পাসলাইভকে বলেন, ওটা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দিয়েছি। তারা সিদ্ধান্ত নেবে।

এসব নানান অভিযোগের বিষয়ে ইমরান হোসেন ক্যাম্পাসলাইভকে বলেন, এটা সম্পূর্ণ ভিত্তিহীন। সিঅ্যান্ডডি কমিটি কোনো বিষয় উত্থাপন করতে গেলে তার জন্য কাউকে অভিযোগ জানাতে হয়। আমার বিরুদ্ধে কেউ অভিযোগ দেয়নি।

অথচ একাধিক অভিযোগ সিঅ্যান্ডডি কমিটিতে পাঠানো হয়েছে। আমার বিরুদ্ধে অভিযোগ অথচ আমি এর কোনো কপি পাইনি। আমাকে কিছু জানানো হয়নি।

 

ঢাকা, ২৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ