Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

গাজায় হত্যাযজ্ঞের ব্যতিক্রম প্রতিবাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে

প্রকাশিত: ১৮ মে ২০১৮, ০৫:৫৯

ঢাবি লাইভ : গাজায় চলছে মুসলিম নিধন। মুক্তিকামী ফিলিস্তিনের ওপর ইসরাইলি বাহিনীর নিষ্ঠুর বর্বরতা চলছে। ওই হত্যাযজ্ঞ ও আগ্রসনের বিরুদ্ধে ফুঁসে উঠেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসব বর্বরতার ঘটনায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন ও মূকাভিনয়ের মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন। বৃহস্পতিবার, বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

মানবন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা অংশ নিয়ে ইসরাইলি হামলার নিন্দা জানান এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের ভূমিকার জন্য লজ্জা ও ক্ষোভ প্রকাশ করেন।

বেলা ১২টার দিকে মূকাভিনেতা মীর লোকমানের নেতৃত্বে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন গাজা হত্যাকাণ্ডের প্রতিবাদে মূকাভিনয় প্রদর্শন করেন। মূকাভিনয়ের মাধ্যমে তারা ফিলিস্তিনের ‘হুইল চেয়ার মানব’ খ্যাত প্রতিবাদী যুবক ফাদী আবু সালেহ সহ মুক্তিকামী মানুষকে গুলি করে হত্যার দৃশ্য ফুটিয়ে তুলেন।

আয়োজনের আহ্বায়ক জনপ্রিয় মূকাভিনেতা মীর লোকমান বলেন, ‘আমরা শুধুমাত্র মুসলিম হিসেবে নয়, এখানে এই রাজু ভাস্কর্যে এসে সম্মিলিত হয়েছি মানুষ হিসেবে, অন্যায়ের প্রতিবাদে। সমগ্র মানবিক বিশ্বের উচিত এই মিছিলে শামিল হয়ে প্রতিবাদ জানানো।’

মানবাধিকার সংগঠক সৈয়দ শিমুল পারভেজ বলেন, আমাদের সরকারের উচিত, অনতিবিলম্বে সৌদি ও মার্কিন রাষ্ট্রদূতকে তলব করা ও তাদেরকে যথাযথ পদক্ষেপ গ্রহণের আহবান জানানো, যেন ফিলিস্তিনিরা এ ধরনের বর্বর হামলা শিকার আর কখনো না হয়। এ হামলার দায় আমেরিকা ও দালালরাষ্ট্র সৌদি আরব কখনোই এড়াতে পারেনা।
হাফিজ আল মুনাদি বলেন, ফিলিস্তিনি সংকোটের সমাধানের জন্য মুসলিমদেরকে আমেরিকা, ইউরোপের দিকে তাকিয়ে থাকলে হবেনা। তাদেরকে সংঘবদ্ধ হতে হবে। মুসলিমদেরকে নিজেদের ত্রুটিগুলো শুধরে নিতে হবে।

উল্লেখ্য, গাজায় সাম্প্রতিক হত্যাযজ্ঞে ইসরায়েলি বাহিনীর গুলি, টিয়ারগ্যাসে অর্ধশতাধিক ফিলিস্তিনি নিহত ও হাজার হাজার নাগরিক আহত হয়েছেন। আহতদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছে গাজার প্রধান হাসপাতাল আল-শিফা। টিয়ারগ্যাসে শ্বাসকষ্টে মারা যাচ্ছে শিশুরা। হতাহতের এ সংখ্যা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

ঢাকা, ১৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ