Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবি ক্যাম্পাসে ছাত্রীকে যৌন হয়রানির স্ট্যাটাস ভাইরাল!

প্রকাশিত: ১৬ মার্চ ২০১৮, ১৯:০২

ঢাবি লাইভ : ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রকাশ্যে ছাত্রীকে যৌন হয়রানির স্ট্যাটাস ফেইসবুকে ভাইরাল হয়ে গেছে। ওই ছাত্রী নিজেই ফেইসবুকে স্ট্যাটাস দিয়ে লিখেছেন তার মরে যেতে ইচ্ছা করছে। নিজের ক্যাম্পাসে এমন অনিরাপদ অবস্থার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দায়ি করেছেন ওই ছাত্রী।

জানা গেছে, মার্কেটিং বিভাগের ৪ র্থ বর্ষের ছাত্রী উদয়ন স্কুলের সামনে বাখাটেদের হাতে চরমভাবে যৌন নির্যাতনের শিকার হয়েছেন। ভুক্তভোগী ওই ছাত্রী তার ফেসবুকে ঘটনার বিবরণ দেন। এর পরেই সেটি শেয়ার ও কমেন্ট হতে থাকে। এক পর্যায়ে বিভিন্ন ফেইসবুক গ্রুপে সেটি শেয়ার হওয়া তা ভাইরাল হয়ে যায়। তার পোস্টটি ছিল :

"সেই প্রথম থেকেই নিজের ক্যাম্পাসটাকে নিজের জন্য নিরাপদ নিশ্চিন্ত মনে করতাম। আজ সকালে ক্লাস শেষে রিকশা নেই বাসায় ফিরার জন্য ৯:৩০ এর দিকে। উদয়ন স্কুলের একটু সামনে আসতে রিকশা নষ্ট হয়ে গেলে আমি নেমে হাঁটা শুরু করি। তখন ৩টা ছেলে সাথে সাথে হাঁটা শুরু করে, স্বাধীনতা সংগ্রামের কাছে যেতেই একজন হাত চেপে ধরে। হাতটা সরিয়ে জিজ্ঞেস করি প্রবলেম কি? তখনই অন্য একজন পিছন থেকে এসে চুলের ঘ্রাণ নিচ্ছে। অবস্থা খারাপ হচ্ছে বুঝতে পেরে জোরে হেঁটে সরে যাওয়ার চেষ্টা করতেই দুইজন সামনে এসে রাস্তা আটকিয়ে ধরলো। অশ্রাব্য ভাষায় যাতা বলে যাচ্ছিল। চিৎকার করছিলাম, ভয়ে গলা শুকিয়ে আসছিলো। সাধারণত এই সময়টায় স্কুলের দিকে প্রচুর লোক থাকলেও আজকে তেমন কেউ ছিল না। রাস্তা দিয়ে ৩/৪ জন এর মত গেলেও কেউ এক পা এগিয়ে আসেনি। এর মধ্যে একজন ছুরি দিয়ে বাম হাতে আঘাত করে। একজন বলছে গাড়ি/সিএনজি কিছু ডেকে আন, উঠিয়ে নিয়ে যাই। মাথায় কিচ্ছু কাজ করছিলো না। তখনি ব্যাগ থেকে কোনমতে 'কলম' বের করে ক্যাপ খুলে যত শক্তি ছিল শরীরে তা দিয়ে এলোপাথাড়ি ৩টা জানোয়ারকেই আঘাত করি আমার চিৎকার শুনে কিচ্ছুক্ষণ পর দুইটা রিকশাওয়ালা এসে হেল্প করে।

তিনি আরও লিখেছেন, আমার নিজের ক্যাম্পাসে আমি অনিরাপদ। রাগে, ক্ষোভে মরে যেতে ইচ্ছে করছে। আজকে ক্যাম্পাসে কোন প্রোগ্রামও ছিল না যে বহিরাগতরা আসবে। ফোলার রোডে বহিরাগত কিছু বখাটে নিয়মিত চলাচল করেই, প্রশাসন এই বেপারে তেমন কোন ব্যবস্থা কখনোই নেয়নি। আর দিনের বেলা সকালে এরকম সময়ে এইভাবে ইভটিজিং আর আক্রমনের স্বীকার হব কল্পনাও করিনি। প্রশাসন কবে নিজেদের ক্যাম্পাসের মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করবে? আর কতো ১লা বৈশাখ, ১লা ফাল্গুন, ৭ই মার্চ গেলে, আর কত মেয়ে নির্যাতিত হলে তাদের হুশ হবে? প্রক্টর অফিসে অভিযোগ করে এসেছি। কিন্তু অবস্থা দেখে আমার কাছে কিছু হবে বলেও মনে হয়নি। দেশটা দিন দিন জানোয়ার দিয়ে ভরে যাচ্ছে। এরা জানোয়ারেরও অধম। তারপরও দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে এরা ঘুডরতে দ্বিধা বোধ করে না। যে রাস্তায় প্রতিদিন যাওয়া আশা করছি, আজকের পর আমি হয়ত আর কোনদিনই তাতে নির্দ্বিধায় চলতে পারব না।

উল্লেখ্য, এর আগেও ভিকারুন্নেসা নূন স্কুল এন্ড কলেজের এক ছাত্রীকে যৌন হয়রানির ঘটনায় দেয়া ফেইসবুক স্ট্যাটাস ভাইরাল হয়েছিল। যদিও পরে হুমকি ধমকির মুখে ওই ছাত্রী তার স্ট্যাটাসটি সরিয়ে নিতে বাধ্য হন।

ঢাকা, ১৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ