Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বশেমুরবিপ্রবিতে পিঠা উৎসব

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারী ২০১৮, ০২:২৪

বশেমুরবিপ্রবি লাইভ: বাংলা ও বাঙালির ঐতিহ্যকে ফুটিয়ে তোলার মাধ্যমে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকালে শেখ হাসিনা চত্বরে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ এই বর্ণিল পিঠা উৎসবের আয়োজন করে। এসময় হরেক রকমের পিঠার সমাগমে পিঠার উৎসবে মেতে উঠেছিল পুরো বিশ্ববিদ্যালয়।

উৎসবকে কেন্দ্র করে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা বাংলা বিভাগ। গ্রাম বাংলার নানা ধরনের পিঠা সহ স্টলে লক্ষ করা যায় প্রায় ৭০ প্রকারের পিঠার সমাবেশ ।

এদের ভিতর উল্লেখযোগ্য চিতই, ভাপা, পুলি,তক্তি, নকশি পিঠা, ডিমের পুডিং,পাটিসাপটা, ঝাল চন্দ্রকোনা, চন্দনকুলি, দুধ খেঁজুর, নারকেলের চিড়া, রসপান,হৃদয়হরন, গোকুল পিঠাসহ হরেক রকমের রসালো পিঠা।

এসময় পিঠা উৎসবের স্টল উদ্বোধন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. বিশ্বজিৎ ঘোষ , জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড.হিমেল বরকত, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড.শিপ্রা সরকার সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

এছাড়া এখানে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের সভাপতি মোঃ আব্দুর রহমান, বাংলা বিভাগের শিক্ষক জাকিয়া সুলতানা মুক্তা, মুমতাহানা মৌ, সানজিদা হক মিশু সহ জয়নব বিনতে হোসেন।

বাংলা বিভাগের সভাপতি জনাব আব্দুর রহমান এ সময় বলেন, “এ উৎসবে আমাদের লক্ষ্য পাশ্চাত্য আকাশ সংস্কৃতি থেকে বাংলা বিভাগের শিক্ষার্থী সহ সকলকে মুক্ত করে সবার মাঝে বাঙালি ঐতিহ্যকে ধারণ করার একটি প্রবণতা গড়ে তোলা।

এ সংস্কৃতির ধারক, বাহক ও রক্ষার দায়িত্ব আমাদের সবার। এই রঙ বেরঙ্গের পিঠা তৈরিতে নিয়জিত শিক্ষার্থীদের সহ যারা এই পিঠা উৎসবে সবাইকে জানাই প্রাণঢালা অভিনন্দন”।


ঢাকা, ০৪ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ