Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে শুক্র, শনি ‘সংগীত উৎসব’

প্রকাশিত: ২৬ জানুয়ারী ২০১৮, ২৩:১৮

                                                   ফাইল ছবি

 

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দু’দিনব্যাপী ‘সংগীত উৎসব’ আগামী ২৬ জানুয়ারি শুক্রবার শুরু হবে। এবারের উৎসবের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘বাংলা গান’। ঢাবি সংগীত বিভাগের উদ্যোগে এই উৎসবের আয়োজন করা হয়।

শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। বিশ্ববিদ্যালয় মলচত্ত্বরে উৎসবের উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান।

জানাগেছে, উৎসবে পরিবেশিত হবে উচ্চাঙ্গ সংগীত, নজরুল সংগীত, রবীন্দ্র সংগীত, লোক সংগীত, যন্ত্র সংগীত, আধুনিক ও চলচ্চিত্রের গান। দুদিনব্যাপী উৎসবে এ ছাড়াও রয়েছে সংগীতে বৃত্তি প্রদান,পুরস্কার বিতরণ,নয়জন শিল্পী,গীতিকার ও যন্ত্রশিল্পীকে আজীবন সম্মাননা প্রদান।

উৎসবের কর্মসূচির বিষয়ে আরও জানান হয়, সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের পরিবেশনায় দু’দিনব্যাপী পরিবেশিত হবে মূলধারার বাংলা গান। উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগ ২০১৬ সনের অনার্স পরীক্ষায় প্রথম স্থান অধিকারীকে ‘নীলুফার ইয়াসমীন স্মারক বৃত্তি’ প্রদান করা হবে।

সংগীত বিভাগ থেকে নয় জন দেশবরেণ্য গুণীজনকে তাঁদের কর্মের স্বীকৃতিস্বরূপ সম্মাননা প্রদান করা হবে।

তাঁরা হলেন- কণ্ঠশিল্পী সুবীর নন্দী, রফিকুল আলম এবং আবিদা সুলতানা, গীতিকার কবি জাহিদুল হক, সুরকার সেলিম আশরাফ, গীতিকার ও সুরকার অনুপ ভট্টাচার্য, যন্ত্র শিল্পী ফিরোজ খান এবং মনিরুজ্জমান।

দুদিনের উৎসবে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মীজানুর রহমান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন অর রশীদ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এ.এইচ.এম মোস্তাফিজুর রহমান, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আলাউদ্দিন।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ এবং শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি’র ভিসি প্রফেসর ড. কাজী মো. মফিজুর রহমান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর ভিসি প্রফেসর ড. বিশ্বজিৎ ঘোষ ও এমেরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম প্রমুখ।

 

ঢাকা, ২৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ