Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবির ন্যাক্কারজনক ঘটনায় সাদা দলের উদ্বেগ

প্রকাশিত: ২৫ জানুয়ারী ২০১৮, ০৪:১৪

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় উদ্বেগ জানিয়েছে বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দল। এই ন্যাক্কারজনক ঘটনায় তারা তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে।

বুধবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ নিন্দা জানায় সংগঠনটি। সাদা দলের আহ্বায়ক প্রফেসর ড. আখতার হোসেন খান স্বাক্ষরিত বিবৃতিতে বলেন, ন্যাক্কারজনক ঘটনায় আমাদের প্রিয় বিশ্ববিদ্যালয়টি ক্রমশ এক গভীর সংকটের পথে ধাবমান। একই
সঙ্গে জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে এর দীর্ঘদিনের অর্জন ও ইমেজ আজ প্রশ্নবিদ্ধ।

আমরা এসব ঘটনার তীব্র নিন্দা জানাই। শিক্ষকরা বলেন, ঢাকার সাতটি কলেজের ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুিক্তর বিরুদ্ধে গত কয়েকদিন ধরে শিক্ষার্থীরা আন্দোলন করে আসছে। এ আন্দোলনকে কেন্দ্র করে গত ১৫ই জানুয়ারি থেকে ক্যাম্পাসে যেসব ঘটনা ঘটেছে, তা অনাকাক্ষিত ও দুঃখজনক।

আন্দোলনের নামে কেউ যদি বাড়াবাড়ি করে, তবে তা মোকাবিলার জন্য বিশ^দ্যিালয়ের প্রচলিত নিয়মবিধি রয়েছে। কিন্তু শিক্ষার্থীদের আন্দোলন দমনের দায়িত্ব কোন ছাত্র সংগঠনের নিজের হাতে তুলে নেয়াটা কাম্য হতে পারে না।

আর এটি করতে যেয়ে সাধারণ শিক্ষার্থীদের উপর, বিশেষ করে ছাত্রীদের উপর, যে হামলা ও নির্যাতন করা হয়েছে তা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার বদৌলতে পুরো জাতি এ সব হামলার ঘটনা দেখেছে। এসব হামলা ও নিপীড়নের ঘটনায় আমরা লজ্জিত এবং ক্ষুব্ধ।

তারা বলেন, আন্দোলনের নামে অশোভন আচরণ যেমন কাম্য নয়, তেমনি আন্দোলন দমনের নামে সহিংসতাও মেনে নেয়া যায় না। আমরা মনে করি, শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক বরাবরই একটি পারষ্পরিক শ্রদ্ধা ও স্নেহের বন্ধনে আবদ্ধ। তাই ছাত্রদের যেমন শিক্ষকদের প্রতি সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন করতে হবে, তেমনি শিক্ষকদেরকেও মনে রাখতে হবে যে, ছাত্ররা আমাদের সন্তানতুল্য।

সাম্প্রতিক ঘটনায় সংশ্লিষ্ট সকল পক্ষকেই নিজ নিজ সীমা এবং অবস্থান সম্পর্কে সচেতন থাকা উচিত ছিল। বিশেষ করে, উদ্ভুত পরিস্থিতি মোকাবেলায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আরো বিচক্ষণ, ধৈর্য ও সহনশীল ভূমিকা প্রত্যাশিত ছিল।

তাহলেই হয়তো এধরণের অনাকাঙ্খিত ও লজ্জাজনক ঘটনা এড়ানো সম্ভব হতো। শিক্ষকরা হামলার ঘটনাসমূহের নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার জোর দাবি জানায়।

বিবৃতিতে আরো স্বাক্ষর করেন অধ্যাপক ড. মো: আবদুর রশীদ, অধ্যাপক ড. মোর্শেদ হাসান খান, অধ্যাপক ড. সদরুল আমিন, অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যাপক মো. লুৎফর রহমান, অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, অধ্যাপক ড. মো. আবুল কালাম সরকার, অধ্যাপক ড. দিলীপ কুমার বড়ূয়া প্রমুখ।

 


ঢাকা, ২৪ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ