Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জাবিতে বৃহস্পতিবার শুরু হচ্ছে আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলন

প্রকাশিত: ২৫ জানুয়ারী ২০১৮, ০৩:৪৩

জাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আন্তর্জাতিক বঙ্গবিদ্যা পরিষদের উদ্যোগে ৫ম আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলন অনুষ্ঠিত হবে । বৃহস্পতিবার থেকে শুরু হয়ে সম্মেলন শেষ হবে বোববার।

বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন করবেন ভিসি প্রফেসর ড. ফারজানা ইসলাম। বুধবার জাবির সিনেট ভবনে বঙ্গবিদ্যা পরিষদ কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

লিখিত বক্তব্যে সম্মেলনের আহ্বায়ক বাংলা বিভাগের অধ্যাপক ড. খালেদ হোসাইন জানান, এবারের ৪ দিনব্যাপী সম্মেলনে বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, শ্রীলংকা, চীন, জাপান, জার্মানি ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর বিভিন্ন দেশের প্রায় ২৫০ জন পন্ডিত, গবেষকবৃন্দ তাদের গবেষণা প্রবন্ধ পাঠ করবেন।

প্রসঙ্গত, আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলন নামক এই দ্বিবার্ষিক সম্মেলন ইতোমধ্যে পৃথিবীজুড়ে বিভিন্ন বিদ্যায়তনিক শৃঙ্খলার গবেষক ও প-িতদের মধ্যে ব্যাপক উদ্দীপনা সৃষ্টি করেছে।

দিন দিন বৃদ্ধি পাচ্ছে এর আয়োজনের ব্যাপ্তি ও পরিধি। বঙ্গবিদ্যা চর্চার এই বিশ্বজনীন সংগঠনের পূর্ববর্তী সম্মেলনগুলো যথাক্রমে ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ে (২০১০ সালে)।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (২০১১ সালে), পশ্চিমবঙ্গের কলকাতা বিশ্ববিদ্যালয়ে (২০১৩ সালে), এবং জাপানের টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজে (২০১৫ সালে) অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রফিকুল্লাহ খান, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অমিতাভ চক্রবর্তী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বশির আহমেদ।

 

ঢাকা, ২৪ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ