নর্দান ভার্সিটির ভিসি পদে ড. আনোয়ার হোসেনের যোগদান


Published: 2021-11-27 13:27:04 BdST, Updated: 2022-01-19 08:03:36 BdST

নর্দান লাইভ: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য জনাব মো. আবদুল হামিদ নর্দান ইউনিভার্সিটির ভিসি পদে পফেসর ড. আনোয়ার হোসেনকে নিয়োগ দিয়েছেন। আগামী চার বছরের জন্য ড. আনোয়ার হোসেনকে নর্দান ইউনিভার্সিটির ভিসি হিসেবে এ নিয়োগ দেন।

প্রফেসর ড.আনোয়ার হোসেন গত ৫০ বছর যাবত অধ্যাপনা পেশায় নিযুক্ত আছেন। একাধারে তিনি একজন শিক্ষক, দক্ষ প্রশাসক ও গবেষক হিসেবে পরিচিত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে যথাক্রমে ১৯৬৭ ও ১৯৬৮ সালে সমাজবিজ্ঞানে প্রথম হয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

১৯৬৯ সালে সেপ্টেম্বরে ড. আনোয়ার হোসেন আমেরিকার ইন্ডিয়ানা ইউনিভার্সিটির ব্লুমিংটন ক্যাম্পাসে স্নাতকোত্তর ছাত্র হিসেবে পোর্ড ফাউান্ডেশনের স্কলারশীপ নিয়ে যোগদান করেন। ১৯৭১ সালে এই ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস হতে তিনি এমবিএ ডিগ্রী অর্জন করেন এবং ১৯৭২ সালে অ্যাসিস্ট্যান্ট পফেসর হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট(আইবিএ) এ যোগদান করেন।

১৯৮৩ সালে বেলগ্রেড ইউনিভার্সিটি হতে ড. ইন ইকোনমিক সাইন্স ডিগ্রী লাভ করেন। ১৯৯১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এ থাকা অবস্থায় প্রফেসর হন। ২০০১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয় সূর্যসেন হলের প্রাধ্যক্ষ এরপর বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর জাতীয় ও আর্ন্তজাতিক জার্নালে ৪৫টির অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

কর্মজীবনে তিনি সাউথইস্ট ইউনিভার্সিটিতে ভিসি, প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে ভিসি (ভারপ্রাপ্ত), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে প্রো-ভিসি হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও কর্মজীবনে তিনি বিশ্বব্যাংক, ইউএনডিপি, ইউনোস্কো, জিটিজেড, জার্মান উন্নয়ন সংস্থা,পেট্রো-বাংলা, পিকেএসএফ,বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি), গ্রামীণ টেলিকম লিমিটেড, উন্নয়ন ও পরিকল্পনা পরার্মশক (ডিপিসি), এডিবি এবং বাংলাদেশের শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠানগুলোর প্রশিক্ষক ও পরামর্শক হিসেবে কাজ করেন।

১৯৮৭ সালে ড.আনোয়ার হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’তে প্রথম বিবিএ প্রোগ্রাম চালু করেন। ড.আনোয়ার হোসেন বিশ্বের ৩০ টির অধিক দেশ ভ্রমন করেন এবং বিভিন্ন আন্তর্জাতিক সেমিনার, কর্মশালা ও সম্মেলনে অংশগ্রহন করেন।

এছাড়াও তিনি ভারতের হায়দ্রাবাদে অবস্থিত এএমডিআইএসএ এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

সর্বশেষ তিনি সিঙ্গাপুর ভিত্তিক সিএমও এশিয়া ফাউন্ডেশন কর্তৃক টির্চিং এক্সসিলেন্স অ্যাওয়ার্ড ও শিক্ষা ব্যবস্থার বিভিন্ন পর্যায়ে অনবদ্য অবদানের স্বীকৃত স্বরূপ এমটিসি গ্লোবাল আউটস্ট্যা ডডিং ম্যানেজমেন্ট টিচার অব ফরেন অরেজিন অ্যাওয়ার্ড-২০১৭ এ ভুষিত হন।


ঢাকা, ২৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।