নিরাপদ সড়ক, হাফ পাশের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ (ভিডিও)


Published: 2021-11-27 13:00:10 BdST, Updated: 2022-01-19 06:59:14 BdST

লাইভ প্রতিবেদক: সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীরা। নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানকে গাড়ি চাপা দিয়ে মৃত্যুর ঘটনায় নিরাপদ সড়ক ও শিক্ষার্থীদের হাফ পাশ ভাড়ার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

জানা গেছে, শনিবার সকাল ১১টায় থেকে কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নেমে আসে। এতে সদরঘাট থেকে চলাচল করা রাজধানীর বিভিন্ন যান চলাচল স্থবির হয়ে পড়েছে।

রাজধানীর লক্ষীবাজার ও ভিকোরিয়া রায়সাবাজারসহ এর আশেপাশের এলাকায় রাস্তা বন্ধ করে দিয়ে শিক্ষার্থীরা অবস্থান করছে। এসময় তাদের নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন শ্লোগান দিতে দেখা গেছে।

সকাল থেকেই তারা কলেজে অবস্থান নেয়। পরবর্তী সকাল ১১টার সময় কলেজের মূল ফটকে অবস্থান করলে কবি নজরুল কলেজ ও সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরা আস্তে পুরো সড়ক অবরোধ করতে থাকে। নিরাপদ সড়কের দাবিতে শ্লোগান দেয় তারা। তাদের দাবি ছিল শিক্ষার্থীদের জন্য হাফ পাশ করা।

শাওন নামের শিক্ষার্থী ক্যাম্পাসলাইভকে বলেন, রাজধানীতে বেপরোয়া গাড়ির চাকায় একের পর এক শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষ প্রতিনিয়ত পিষ্ট হচ্ছে। অকালেই ঝরে যাচ্ছে প্রাণ। কিন্তু এতো ঘটনার পরও জড়িতদের দৃষ্টান্তমূলক কোনো শাস্তি হচ্ছে না।

নাদিয়া নামের এক শিক্ষার্থী ক্যাম্পাসলাইভকে বলেন, আজকে সকালে জুরাইন থেকে বাসে করে কলেজে আসার পথে হাফ ভাড়া দেওয়াতে বাসের কনট্রাকটর বলে জুরাইন থেকে কোন ছাত্র এই কলেজে আসে না। আমার কাছ থেকে পুরো ভাড়াটা নিয়ে নিছে। আমরা আমাদের ন্যায্য দাবি আদায়ে অটল থাকবো।

অপূর্ব নামের এক শিক্ষার্থী ক্যাম্পাসলাইভকে জানান, এর আগে রমিজ উদ্দিন স্কুল এন্ড কলেজের দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় রাজধানীসহ সারাদেশে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা রাস্তায় নেমে আসলে তখন সরকারের পক্ষ থেকে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু এরপরও সড়কের নিরাপত্তা ব্যবস্থার কোনো উন্নতি না হয়ে দিন দিন অবনতির দিকে যাচ্ছে। এই রাজধানী যেন এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। এই চালকদের যদি লাগাম টেনে ধরা যেত তাহলে নাইম হাসানের মতো আরেক শিক্ষার্থী মারা যেত না।

শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা প্রকাশ করে কবি নজরুল সরকারি কলেজের প্রিন্সিপাল আমেনা বেগম বলেন, তোমরা আমাদের সন্তান তুল্য। তোমাদের ভালো মন্দ খেয়াল রাখার দায়িত্ব আমাদেরই। তোমরা ইতিমধ্যে অবগত আছো সরকারি বিআরটিসি বাসে শিক্ষার্থীদের জন্য হাফ পাশ নির্ধারণ করেছে।আমরা তোমাদের সকল সমস্যার বেপারে আমাদের উর্ধতন কর্মকর্তাদের ইতিমধ্যে অবগত করার চেষ্টা করছি। আমরা আশা রাখছি তোমরা এমন কোনো অপ্রতিকার ঘটনায় জড়াবে না যাতে তোমাদের কোনো ক্ষতি হয়।

ভিডিও:

ঢাকা, ২৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।