যুক্তরাষ্ট্রের গবেষকদের তালিকায় জাবি শিক্ষার্থী মামুন


Published: 2021-11-22 22:36:59 BdST, Updated: 2022-01-19 07:23:21 BdST

জাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এক শিক্ষার্থী বিশ্বসেরা গবেষকের তালিকায় স্থান পেয়েছেন। পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের চতুর্থ বর্ষের (৪৬তম ব্যাচ) ছাত্র মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান করে নিয়েছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এ তালিকা প্রকাশ করেছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত ওই তালিকায় বাংলাদেশ থেকে মোট ৪০ জন গবেষক স্থান পেয়েছেন। মামুনের গবেষণা নিবন্ধের সংখ্যা ৯৬টি। ২০২০ সালের পারফরম্যান্স অনুযায়ী র‍্যাঙ্কিং তালিকায় বাংলাদেশি গবেষকদের মধ্যে ১৩তম অবস্থানে রয়েছে জাবি শিক্ষার্থী মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।

এবিষয়ে জানতে চাইলে গবেষক মোহাম্মদ মামুন বলেন, ‘আজকের সফলতার পেছনে বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব অনেক। তবে সারাবিশ্বের দুই শতাংশ গবেষকদের তালিকায় স্থান পাওয়া অনেক সম্মানের। এই লিস্টে নাম দেখতে পারাটা আমার মতো সামান্য একজন মানুষের জন্য সৌভাগ্যও বটে।’

গবেষক মামুনের সফলতার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের সভাপতি অ্যাসোসিয়েট প্রফেসর তাজউদ্দীন শিকদার ক্যাম্পাসলাইভকে জানান, ‘মামুনের সফলতা আমাদের বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের জন্য গর্বের। সে দীর্ঘ পরিশ্রমের ফল পাচ্ছে। আমি অন্য শিক্ষার্থীদের তার কাছ থেকে উৎসাহিত হতে পরামর্শ দেবো।’


ঢাকা, ২২ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।