জাবির ভর্তি পরীক্ষায় সময় ও মানবন্টনে পরিবর্তন আসছে


Published: 2021-10-24 00:23:03 BdST, Updated: 2021-12-02 22:43:18 BdST

জাবি লাইভ: এবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় সময় ও মানবন্টনে পরিবর্তন আনা হয়েছে বলে জানাগেছে। এ বছর শিক্ষার্থীদের ৮০ নম্বরের নির্বাচনী প্রশ্নের পরিবর্তে ৬০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে। তবে ৬০ নম্বরকে ৮০ নম্বরে রূপান্তর করে ফলাফল প্রকাশ করা হবে। অন্যদিকে, এক ঘণ্টার পরিবর্তে শিক্ষার্থীরা পরীক্ষার জন্য সময় পাবেন ৪৫ মিনিট।

বি বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম কমিটির সদস্য সচিব আবু হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, এবারের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের ৬০টি প্রশ্নের উত্তর লিখতে হবে। এ ৬০ নম্বরকে ৮০ নম্বরে রূপান্তর করা হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর ২০ নম্বর দেওয়া হবে। এছাড়া ইউনিটভিত্তিক কিছু বিভাগের ভর্তির ক্ষেত্রেও আনা হয়েছে পরিবর্তন।

‘সি’ ইউনিটের বাংলা বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষার বাংলা অংশে ন্যূনতম ৫০ শতাংশ ও ইংরেজি অংশে ন্যূনতম ৪০ শতাংশ, ইংরেজি বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজি অংশে ন্যূনতম ৫০ শতাংশ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ভর্তির জন্য পরীক্ষায় আন্তর্জাতিক বিষয়াবলী অংশে ১০ নম্বরের মধ্যে ন্যূনতম ৭০ শতাংশ নম্বর এবং জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলা ও ইংরেজি অংশে পৃথকভাবে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে। ‘এফ’ ইউনিটের আইন ও বিচার বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলা ও ইংরেজি অংশে পৃথকভাবে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে।

বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষার নম্বর বন্টনেও সংশোধন আনা হয়েছে। গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (‘এ’ ইউনিট) গণিত ১৬, পদার্থবিজ্ঞান ১৬, রসায়ন ১৬, বাংলা ৩, ইংরেজি ৩, সাধারণ জ্ঞান ৬ নম্বর; সমাজবিজ্ঞান অনুষদ (‘বি’ ইউনিট) বাংলা ১০, ইংরেজি ১০, গণিত ১০, সাধারণ জ্ঞান ২০, বুদ্ধিমত্তা ১০ নম্বর; কলা ও মানবিক অনুষদের (‘সি’ ইউনিট) বাংলা ১৫, ইংরেজি ১৫ এবং বিষয়ভিত্তিক ৩০ নম্বর।

এছাড়া নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ (‘সি১’ ইউনিট): বাংলা ১০, ইংরেজি ১০, নাটক ও নাট্যতত্ত¡ ২০ এবং চারুকলা ২০ নম্বর; জীববিজ্ঞান অনুষদ (‘ডি’ ইউনিট): বাংলা ৩, ইংরেজি ৩, বুদ্ধিমত্তা ৩, উদ্ভিদবিজ্ঞান ১৬, প্রাণিবিদ্যা ১৭, রসায়ন ১৮ নম্বর; বিজনেস স্টাডিজ অনুষদ (‘ই’ ইউনিট): ব্যবসায় শিক্ষা শাখা-বাংলা ১১, ইংরেজি ২০, গণিত ১১, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১৫ নম্বর, বিজ্ঞান, মানবিক, সমমান শাখা- বাংলা ১১, ইংরেজি ২৩, গণিত ১১, সাধারণ জ্ঞান ১৫ নম্বর; আইন অনুষদ (‘এফ’ ইউনিট)।

তাছাড়া বাংলা ২০, ইংরেজি ২০, General knowledge and aptitude test ২০ নম্বর; ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (‘জি’ ইউনিট) বাংলা ৫, গণিত ও আইকিউ ২০, সমসাময়িক বিষয় ১০ ও ইংরেজি ২৫ নম্বর; ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (‘এইচ’ ইউনিট) বাংলা ৫, ইংরেজি ১০, গণিত ৩০ এবং পদার্থবিজ্ঞান ১৫ নম্বর; বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট (আই ইউনিট): বাংলা ১১, ইংরেজি ১১, বিশ্ব সাহিত্য ৮, সংষ্কৃতি, নৃবিজ্ঞান, প্রত্নতত্ত্ব¡, বাংলাদেশ প্রসঙ্গ, নৃ-জাতিগোষ্ঠী, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ এবং ইতিহাস-ঐতিহ্য বিষয়ক সাধারণ জ্ঞান ৩০ নম্বর।

আগামী ৭ নভেম্বর থেকে ভর্তি পরীক্ষা শুরু হয়ে চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। এ বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক হাজার ৮৮৯টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ ৭ হাজার ৯৭৮টি। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বে ১৬৩ জন পরীক্ষার্থী।

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।