আল্টিমেটাম দিয়ে অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা


Published: 2021-10-18 18:51:42 BdST, Updated: 2021-12-02 23:02:23 BdST

ঢাবি লাইভ: দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলা-ভাঙচুরের প্রতিবাদে এবং হামলায় জড়িতদের বিচার দাবির পাশাপাশি সাত দফা দাবি বাস্তবায়নে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে রাজধানীর শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। এ অবরোধের কারণে রাজধানীর বিভিন্ন সড়কে যানজটের সৃষ্টি হয়েছে।

সোমবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদী শিক্ষার্থীরা শাহবাগ মোড়ে রাস্তায় অবস্থান নেন। পরে দুপুর ২টার দিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নেন ঢাবির প্রতিবাদী শিক্ষার্থীরা।

অবরোধ তুলে নেওয়ার বিষয়ে আন্দোলনের মুখপাত্র ঢাবি শিক্ষার্থী জয়দ্বীপ দত্ত বলেন, আমরা আমাদের কর্মসূচিতে কিছু দাবি জানিয়েছি। কিন্তু সেগুলো সম্পর্কে আমরা এখনো কোনো আশ্বাস পাইনি। তবে ইসকন প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছে। প্রধানমন্ত্রী ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন। আমরা এ ব্যাপারে খুবই আশাবাদী। আমি সাংবাদিকদের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে আমাদের সঙ্গে যোগাযোগ করে আপনি আমাদের যে দাবিগুলো আছে তা পূরণে যথাযথ পদক্ষেপ নেবেন। এর মধ্যে যদি আমাদের দাবি মেনে নেওয়া না হয় কিংবা সারাদেশে আবারো হামলা সহিংসতা হয় তাহলে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নেবো। জনদুর্ভোগ কমানোর কথা চিন্তা করে আমরা আজকের অবরোধ তুলে নিচ্ছি।

এ সময় তিনি সাত দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- হামলার শিকার মন্দিরগুলো প্রয়োজনীয় সংস্কার করা, বসতবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে লুটপাটের ক্ষতিপূরণ, ধর্ষণ ও হত্যার শিকার পরিবারগুলোকে স্থায়ী ক্ষতিপূরণ এবং দোষীদের শাস্তি নিশ্চিত করা, জাতীয় সংসদে আইন প্রণয়নের মাধ্যমে মন্দির ও সংখ্যালঘুদের বাসতবাড়িতে সাম্প্রদায়িক হামলার দায়ে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, সংখ্যালঘু মন্ত্রণালয় ও সংখ্যালঘু কমিশন গঠন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের আধুনিকায়ন করে ফাউন্ডেশনে উন্নীত করা এবং জাতীয় বাজেটে সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য জিডিপির ১৫ শতাংশ বরাদ্দ রাখা।

এদিকে প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সমবেত হন জগন্নাথ হলসহ বিভিন্ন হলের আবাসিক শিক্ষার্থীরা। সেখান থেকে তারা মিছিল নিয়ে শাহবাগ মোড়ে আসেন। অবরোধের কারণে পুরান ঢাকাসহ পল্টন, মতিঝিল, জিরো পয়েন্ট, মৎস্য ভবন এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

পল্টন, জিরো পয়েন্ট এলাকার সড়কে যানবাহনগুলোকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এসব এলাকায় গণপরিবহনেরও সংকট দেখা গেছে। বাধ্য হয়ে অনেকেই রিকশায় গন্তব্যে যাচ্ছেন।

ঢাকা, ১৮ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।