প্রাইমএশিয়ার সঙ্গে চীনের হারবিন ইউনিভার্সিটির চুক্তি


Published: 2021-09-26 15:33:22 BdST, Updated: 2021-10-24 06:48:50 BdST

লাইভ প্রতিবেদক: শিক্ষা, গবেষণা, পাবলিকেশন, অ্যাকাডেমিক তথ্য বিনিময়সহ বিভিন্ন বিষয়ে পারস্পরিক সহযোগিতায় একটি সমঝোতা স্মারক সাক্ষর করেছে প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয় ও চীনের হারবিন সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটি। রোববার (২৬ সেপ্টেম্বর) সকালে প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের হল রুমে দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই চুক্তি সাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

হারবিন সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইউনিভার্সিটির পক্ষ থেকে সমঝোতা স্মারকে সাক্ষর করেন বিশ্ববিদ্যালয়টির প্রেসিডেন্ট লিউ জিআ ও প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে সাক্ষর করেন উক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মেসবাহ কামাল।

এই চুক্তির মাধ্যমে পড়াশোনা, গবেষণা, পাবলিকেশন, অ্যাকাডেমিক তথ্য বিনিময়, শিক্ষক ও গবেষক বিনিময়, শিক্ষার্থী বিনিময়, যৌথভাবে গবেষণা কর্মকান্ড পরিচালনাসহ উচ্চ শিক্ষায় (পিএইচ.ডি, এম.ফিল, মাস্টার্স) পারষ্পরিক সহযোগিতা পাবে দুই বিশ্ববিদ্যালয়।

চুক্তি সাক্ষর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মেসবাহ কামাল সভাপতির বক্তব্যে বলেন, " চীনের সঙ্গে বাংলাদেশের একটি ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। ব্যবসা-বাণিজ্যসহ বাংলাদেশের উন্নয়নের অন্যতম অংশীদার চীন। চীন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। এই চুক্তির মাধ্যমে দু'দেশের সম্পর্ক আরো সুদৃঢ় হবে আমি মনে করি।"

অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব রায়হান আজাদ শিক্ষা কার্যক্রম এগিয়ে নিতে দু'দেশে বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক সাক্ষরকে মাইলফলক হিসেবে দেখছেন। এই উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্ট দুই বিশ্ববিদ্যালয়ের সকলকে সাধুবাদ জানান তিনি।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (মনোনীত) প্রফেসর ড. মো. নুরুন্নবী মোল্লা ও ট্রেজারার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. ইফফাত জাহান উপস্থিত ছিলেন।

স্কুল অব বিজনেসের ডিন প্রফেসর ড. নাশিদ কামালের সঞ্চালনায় অনুষ্ঠান আয়োজক কমিটির আহবায়ক এবং বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কালচার ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. আরিফাতুল কিবরিয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন।

স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ডিনবৃন্দ, বিভাগীয় প্রধানগন ও প্রশাসনিক প্রধানগণ উপস্থিত ছিলেন। এছাড়া অন্য সকল শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থী ভারচুয়ালি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

ঢাকা, ২৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।