জবিতে ছয় পান্ডুলিপি প্রকাশে চুক্তি স্বাক্ষরিত


Published: 2021-09-26 15:16:06 BdST, Updated: 2021-10-23 18:05:22 BdST

জবি লাইভ: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ এর সাথে পান্ডুলিপি লেখকদের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। ছয়টি পান্ডুলিপি প্রকাশে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে লেখকদের এ চুক্তি স্বাক্ষরিত হয়।

রোববার (২৬ সেপ্টেম্বর) জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আয়োজনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে পান্ডুলিপি লেখকদের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান ভিসির কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার ও ভিসি (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. কামালউদ্দীন আহমদ।

ছয়টি পান্ডুলিপি হচ্ছে সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর শিপ্রা সরকার রচিত ‘বাংলাদেশের একটি গ্রাম: জাতিবর্ণ ব্যবস্থা’, ইসলামিক স্টাডিজ বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মোস্তফা কামাল রচিত ‘বঙ্গবন্ধুর বাকশাল কর্মসূচি: কুরআন সুন্নাহর আলোকে একটি মূল্যায়ন’, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. কাজী মোঃ নাসির উদ্দিন রচিত ‘Taxation in Bangladesh'।

চুক্তি স্বাক্ষর

 

এছাড়াও বাংলা বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মোছাঃ শামীম আরা রচিত ‘মোহাম্মদ মনিরুজ্জামানের কবিতা: বিষয় বৈচিত্র ও শিল্পরূপ’, সংগীত বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. আলী এফ এম রেজোয়ান রচিত ‘রাগ-সন্দর্শন’ এবং বাংলা বিভাগের প্রফেসর ড. মিল্টন বিশ্বাস রচিত ‘সাব-অল্টার্ন তত্ত্ব: উদ্ভব, বিকাশ ও প্রভাব’।

পান্ডুলিপি লেখকদের একজন ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল 'বঙ্গবন্ধুর বাকশাল কর্মসূচি: কুরআন সুন্নাহর আলোকে একটু মূল্যায়ন' বইটি সম্পর্কে বলেন, বইটি পড়লে বাকশাল সম্পর্কে বিস্তারিত এবং কেন গঠন করা হয়েছিলো তা জানা যাবে। বইটি কুরআন সুন্নাহর আলোকে মূল্যায়ন করা হয়েছে। এর মূল লক্ষ্য ছিলো, ধনী দরিদ্রদের বৈষম্য যেন না থাকে সেই আলোকেই বইটি লেখা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. নূরে আলম আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. শামীমা বেগম। জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের প্রধান ও উপ-পরিচালক সাইফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে গবেষণা (পরিচালক) প্রফেসর ড. পরিমল বালা, রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান সহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

ঢাকা, ২৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআইএস//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।