আজ খুলছে ঢাবির গ্রন্থাগার, পরিবহনও চলবে তবে...


Published: 2021-09-25 22:30:32 BdST, Updated: 2021-10-16 05:35:27 BdST

ঢাবি লাইভ: আজ খুলছে ঢাবির গ্রন্থাগার। একই সাথে পরিবহনও চলবে। তবে সীমিত পরিসরে পরিবহন চলবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। দীর্ঘ দেড় বছরেরও বেশি সময় পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের দরজা খুলছে আজ। খুলে দেওয়া হচ্ছে বিজ্ঞান গ্রন্থাগারও। এছাড়া শিক্ষার্থীদের যাতায়াতের জন্য শর্তসাপেক্ষে সীমিত পরিসরে পরিবহনও চালু করার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসন।

সিন্ডিকেটের এক জরুরি সভায় গত ১৮ সেপ্টেম্বর সিদ্ধান্ত নেয়া হয়। সেই অনুযায়ী রোববার (২৬ সেপ্টেম্বর) কেবল স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ও পরিববহন ব্যবস্থা সীমিত আকারে খুলে দেওয়ার কথা আগে থেকেই ছিলো। এখন কেবল বাস্তবায়ন হচ্ছে।

করোনা পরিস্থিতি বিবেচনায় সপ্তাহে পাঁচদিন— রবি থেকে বৃহস্পতিবার খোলা থাকবে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিগুলো। এছাড়া কেন্দ্রীয় গ্রন্থাগারে ৯০০ জন এবং বিজ্ঞান গ্রন্থাগারে ৫০০ জন শিক্ষার্থী বসার ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। তবে সকলতে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে। থাকবে মনিটরিং ব্যবস্থাও।

এ ব্যাপারে কেন্দ্রীয় গ্রন্থাগারের ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক অধ্যাপক নাসির উদ্দিন বলেন, ‘ন্যূনতম একডোজ টিকা গ্রহণের প্রমাণ এবং বৈধ পরিচয়পত্র প্রদর্শনপূর্বক কেবল অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্স ফাইনাল পরীক্ষার্থীরা গ্রন্থাগার ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে কেন্দ্রীয় গ্রন্থাগারে ৯০০ জন ও বিজ্ঞান গ্রন্থাগারে ৫০০ জন শিক্ষার্থী বসার ব্যবস্থা করা হয়েছে।’ আমরা স্বাস্থ্যবিধি মেনেই কেন্দ্রীয় গ্রন্থাগার ও বিজ্ঞান গ্রন্থাগার চালু রাখার সিদ্ধান্ত নিয়েছি।

প্রতি রুটে একটি বাস আপ ট্রিপে এবং অন্য একটি বাস ডাউন ট্রিপে চলাচল করবে।

 

এছাড়া সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী বিভাগ ও ইন্সটিটিউট পর্যায়ে গ্রন্থাগার/সেমিনারগুলোও আগামীকাল থেকে ব্যবহার করতে পারবেন শিক্ষার্থীরা। এদিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন অফিস সূত্র জানায়, লাইব্রেরিতে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের গ্রন্থাগারে যাতায়াতের জন্য প্রতি রুটে একটি বাস আপ ট্রিপে এবং অন্য একটি বাস ডাউন ট্রিপে চলাচল করবে।

এ ব্যাপারে পরিবহন অফিসের ব্যবস্থাপক কামরুল হাসান জানান, ‘সীমিত পরিসরে আজ থেকে আমাদের বাসগুলো চলাচল করছে। প্রতি রুটে একটি বাস আপ ট্রিপে এবং একটি ডাউন ট্রিপে থাকবে এবং অবশ্যই এগুলো ব্যবহার করতে পারবেন শুধুমাত্র চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীরা।’ আমরা সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে নির্দেশনা দিয়েছি।

ঢাকা, ২৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।