যৌন হয়রানির অভিযোগ নিয়ে যা বললেন বশেমুরবিপ্রবির রুটিন ভিসি শাহজাহান


Published: 2021-09-17 20:20:19 BdST, Updated: 2021-10-22 02:43:33 BdST

বশেমুরবিপ্রবি লাইভ: গৃহকর্মীর যৌন হয়রানির অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন দাবি করে সংবাদ সম্মেলন করেছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাবেক রুটিন ভিসি ও বর্তমান বিজ্ঞান অনুষদের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ শাহজাহান। এ সময় পাশে ছিলেন তার স্ত্রী পদার্থ বিজ্ঞান বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর ড. মোছাঃ হালিমা খাতুন।

সংবাদ সম্মেলনে প্রফেসর ড. মোঃ শাহজাহান বলেন, "আমি সব সময় অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার থেকেছি এবং প্রতিবাদ করেছি। ইতিপূর্বে বিশ্ববিদ্যালয়ের সাবেক একজন উপাচার্যের বিভিন্ন অনিয়ম, দুর্নীতি-স্বজনপ্রীতির বিরোধিতা করে বিশ্ববিদ্যালয় কলঙ্কমুক্ত করতে সচেষ্ট ও সক্ষম হয়েছে। বর্তমানে সেই সাবেক উপাচার্যের কিছু সুবিধাবাদী চক্র আমার ভারপ্রাপ্ত (রুটিন দায়িত্ব) ভাইস-চ্যান্সেলরের দায়িত্ব পালনের সময় অবৈধ সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়েছে এবং এখনো হচ্ছে।

এক সংবাদ সম্মেলন করে তিনি বলেন, বর্তমানে আমি প্রশাসনিক বিভিন্ন কাজে মাননীয় ভাইস-চ্যান্সেলর মহোদয়কে সহযোগিতা করে যাচ্ছি। যার ফলশ্রুতিতে বিশ্ববিদ্যালয়টি তার গৌরব সুনাম ও শিক্ষার পরিবেশ ফিরে পেতে যাচ্ছে। আমার কর্মের প্রতি ঈর্ষান্বিত হয়ে একটি মহল বিভিন্ন সময়ে ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করে আমার মান-সন্মান ক্ষুন্ন করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি আমার বিরুদ্ধে এক গৃহকর্মীকে যৌন হয়রানির বিষয় উল্লেখ করে মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করা হয় এবং বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়। যা আমার জন্য অত্যন্ত অমর্যাদাকর এবং সামাজিক ও পারিবারিক ভাবে সম্মানহানির কারণ হয়ে দাঁড়িয়েছে।

ষড়যন্ত্রমূলক এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত এবং আমাকে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করার জন্য এমন অভিযোগ করা হয়েছে"।

সংবাদ সম্মেলনে

 

এর আগেও অন্য শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠলে অভিযুক্ত সেই শিক্ষক সাবেক উপাচার্যের ঘনিষ্ঠজনদের ষড়যন্ত্র বলে দাবি করেন। প্রতিটি যৌন হয়রানির অভিযোগই কি তবে সাবেক উপাচার্যের ঘনিষ্ঠদের ষড়যন্ত্র? সাংবাদিকের এমন প্রশ্নের উত্তরে অধ্যাপক শাহজাহান বলেন, আগের বিষয়ে আমি বলতে পারবো না। আমি শুধু আমার বিষয়ে বলতে পারবো।

এ বিষয়ে কোনো আইনি ব্যবস্থা নিয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, এখন পর্যন্ত কোনো আইনি ব্যবস্থা নেওয়া হয়নি তবে প্রয়োজনে নিবো। প্রসঙ্গত, গত ১৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সাবেক রুটিন ভিসি ও বর্তমান বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহানের বিরুদ্ধে যৌন হয়রানির লিখিত অভিযোগ দিতে বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হন তার বাড়ির সাবেক গৃহকর্মী। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোঃ মোরাদ হোসেনের কাছে এ বিষয়ে লিখিত অভিযোগ দিতে গেলে তিনি 'যৌন হয়রানি প্রতিরোধ সেল' এ লিখিত দিতে বলেন। তবে যৌন হয়রানি প্রতিরোধ সেলের প্রধান ও আইন বিভাগের চেয়ারম্যান মানসুরা খানম অভিযোগটি গ্রহণ না করে গৃহকর্মীকে থানা বা আদালতে যাওয়ার পরামর্শ দেন।

এ বিষয়ে ভিসি অধ্যাপক ড এ কিউ এম মাহবুব বলেছিলেন, ঘটনাটি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে না ঘটায় এবং অভিযোগকারী বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট কেউ না হওয়াতে তার অভিযোগটি গ্রহণ করা হয়নি।

ঢাকা, ১৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।