ঢাবি প্রফেসরের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি


Published: 2021-08-05 20:55:45 BdST, Updated: 2021-09-27 16:57:40 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের প্রফেসর শেখ হাফিজুর রহমান কার্জনের বিরুদ্ধে শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ। একইসঙ্গে এ মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (৫ আগস্ট) সংগঠনটির দফতর সম্পাদক আদনান আজিজ চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

এর আগে গত ২ আগস্ট বাংলাদেশ হিন্দু যুব পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অমিত ভৌমিক সনাতন ধর্মের অনুসারীদের অনুভূতিতে আঘাত হানার অভিযোগে এ মামলা করেন।

ছাত্র ইউনিয়নের বিজ্ঞপ্তিতে বলা হয়, মানুষের ধর্মীয় অনুভূতির পাহারাদারি করা আইনের কাজ নয়। অনুভূতির মতো একটি বিষয়, যা নির্দিষ্ট কাঠামো দ্বারা পরিমাপ করার কোনো মাধ্যমও উপস্থিত করা হয়নি, তাকে রাষ্ট্রের নিপীড়ক ক্ষমতার সঙ্গে মিলিয়ে এই ধরনের আইনি পদক্ষেপ কেবলমাত্র নাগরিকের মতপ্রকাশের স্বাধীনতাকে আরও বেশি সংকুচিত করার কাজে লাগছে। কথার জবাব হবে কথায়, যে কথা বা লেখার মাধ্যমে কোনো ব্যক্তি সরাসরি ক্ষতিগ্রস্ত হচ্ছেন না তাকে আইনের আওতায় নিয়ে আসা ফ্যাসিবাদী রাষ্ট্রের নিপীড়ক ক্ষমতার পরিধিকেই বাড়িয়ে তোলে।

মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে বলা হয়, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ এ ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে। অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জনের বিরুদ্ধে দায়ের করা মামলাটি প্রত্যাহার করার দাবিও জানাচ্ছে। একইসঙ্গে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ডিজিটাল নিরাপত্তা আইন এবং অনুরূপ প্রত্যেক নিপীড়নমূলক আইনের পূর্ণ বিলুপ্তি চায়।

ঢাকা, ০৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।