জবিতে ভার্চুয়াল বর্ষবরণ উদযাপিত


Published: 2021-04-15 11:41:42 BdST, Updated: 2021-05-10 01:08:32 BdST

জবি লাইভ: করোনা মহামারীর কারণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ভার্চুয়ালি বাংলা নববর্ষ ১৪২৮ উদযাপন করা হয়েছে। গত বছরের ন্যায় এবারও ভার্চুয়ালি বর্ষবরণের মধ্য দিয়ে দিনটি উদযাপন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ ও বাংলা নববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেসবুক আইডি (JNU Prip Dhaka) এর মাধ্যমে ভার্চুয়ালি সম্প্রচারিত হয়। এ আয়োজনে বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা সাংস্কৃতিক পর্বগুলো পরিবেশন করেন।

বর্ষবরণ অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগম।

ভার্চুয়াল এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) উপাচার্য কামালউদ্দীন আহমদ। তিনি তার বক্তব্যে বলেন, "বৈশাখের বিষয়টি হচ্ছে আমরা বাঙালি হিসেবে বরাবরই একে অপরের কাছে আসতে ভালােবাসি। বাঙালির প্রাণের উৎসব হচ্ছে এই পহেলা বৈশাখ। এটি ধর্ম, বর্ণ ও গােত্র নির্বিশেষে একে অন্যের কাছে আসার এক অনন্য উৎসব। ধর্মীয় ক্ষেত্রে উৎসব পালনে একটি ভেদাভেদ থাকে কিন্তু এই উৎসব পালনে কোন ভেদাভেদ নেই।

ভার্চুয়ালি বাংলা নববর্ষ ১৪২৮ উদযাপন

 

তিনি আরও বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সারাদিনব্যাপী যেভাবে পহেলা বৈশাখ উদযাপিত হয় তার সাথে অন্য কোন কিছুরই তুলনা হয়না এবং সেটা অনেক ক্ষেত্রেই আমাদের ঐতিহ্য, আমাদের সংস্কৃতি, আমাদের ভিন্ন পরিচয় এসব কিছুই ধারণ করে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা বরাবরই এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে এবং এখনাে করছে।

অনুষ্ঠানটি সংগীত বিভাগের শিক্ষক মাহমুদুল হাসান সঞ্চালনা করেন। এরপর সংগীত বিভাগের আয়ােজনে এক মনােজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়ােজিত হয়। অনলাইন প্ল্যাটফর্মে আয়ােজিত বর্ষবরণ অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, বাংলা নববর্ষ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রগ‌তিশীল সাংবা‌দিকদের সংগঠন জগন্নাথ বিশ্ব‌বিদ্যালয় ‌প্রেসক্লাব এর পক্ষ থেকে সকলকে শুভেচ্ছা জানানো হয়।

ঢাকা, ১৫ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআইএস//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।