বশেমুরবিপ্রবি'তে "পত্রিকায় লেখালিখির হাতেখড়ি" কর্মশালা অনুষ্ঠিত


Published: 2021-04-13 12:29:12 BdST, Updated: 2021-05-10 01:14:51 BdST

বশেমুরবিপ্রবি লাইভ: বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) শাখা কর্তৃক আয়োজিত "পত্রিকায় লেখালিখির হাতেখড়ি" শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার(১২ এপ্রিল) রাত ৮ টা থেকে আড়াই ঘন্টা ব্যাপী অনলাইনে জুম অ্যাপের মাধ্যমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম সংগঠনটি তরুণ লেখকদের অনুপ্রাণিত ও দক্ষ করতে বহুমুখী উদ্যোগ নিয়ে দেশজুড়ে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় বশেমুরবিপ্রবি শাখার আয়োজন ছিলো "পত্রিকায় লেখালিখির হাতেখড়ি" শীর্ষক কর্মশালা।

পুরো অনুষ্ঠান জুড়ে নান্দনিক উপস্থাপনায় ছিলেন মুহম্মদ সজীব প্রধান। অনুষ্ঠানটি দুটি পর্বে ঢেলে সাজানো হয়। প্রথম পর্বে অর্থাৎ উদ্ভোধনী পর্বে অতিথিদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আর এস মাহমুদ হাসান।

এরপর বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি জাহানুর ইসলাম বশেমুরবিপ্রবি শাখার প্রথম প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্ভোধন ঘোষণা করেন এবং সবার উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। তারপরেই কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আখতার হোসেন আজাদ বশেমুরবিপ্রবি শাখার তরুণ লেখকদের উদ্দেশ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পরামর্শমূলক বক্তব্য প্রদান করেন।

অতঃপর শুরু হয় অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব অর্থাৎ নবীন লেখকদের প্রশিক্ষণ। যেখানে প্রশিক্ষক হিসেবে ছিলেন বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মারজুকা রায়না, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আশিকুর রহমান এবং তরুণ লেখক ও সাংবাদিক মাহবুব এ রহমান।

বক্তারা লেখালিখির জগতের বিভিন্ন প্রতিবন্ধকতা নিয়ে মূল্যবান বক্তব্য প্রদান করেন। তাদের অভিজ্ঞতার আলোকে নবীন লেখকদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদানের পাশাপাশি সে সম্পর্কে বাস্তব কিছু উদাহরণ পেশ করে আলোচনাকে প্রাণবন্ত করে তোলেন।

পরিশেষে সমাপনী বক্তব্যে শাখা সভাপতি সাদিয়া আফরিন কুমু উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে কর্মশালার ইতি টানেন।

প্রসঙ্গত, 'সুপ্ত প্রতিভা বিকশিত হোক লেখনীর ধারায়' এই স্লোগানে ২০১৮ সালের ২৩ শে জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা লাভ করে তরুণদের লেখার সংগঠন ‘বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম'। বর্তমানে দেশের ১৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ শিক্ষার্থীদের লেখালেখিতে উদ্বুদ্ধ করতে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

ঢাকা, ১৩ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।