চলছে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি


Published: 2021-04-11 20:22:56 BdST, Updated: 2021-05-10 01:53:44 BdST

মো. মনিরুজ্জামান, ঢাবি: বাংলা বর্ষপঞ্জির প্রথম দিন পহেলা বৈশাখ। এই দিনটির অন্যতম আকর্ষণ মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে সেই মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি চলছে। কোভিড পরিস্থিতিতে এবারে সীমিত পরিসরে মঙ্গল শোভাযাত্রা করা হবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কতৃপক্ষ।

কোভিড-১৯ বৃদ্ধি পাওয়ায় সংক্রমণ এড়াতে বাংলা নববর্ষের সব আয়োজন ভার্চুয়াল প্ল্যাটফর্মে করার নির্দেশ দিয়েছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। গণজমায়েত এড়াতে চারুকলা অনুষদ চত্বরে ১০০ জনের একটি প্রতীকী মঙ্গল শোভাযাত্রা করবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। শোভাযাত্রাটি চারুকলা চত্বরেই সীমাবদ্ধ থাকবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

চলছে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি

 

এ সময় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রাখা হবে বলে জানিয়েছেন তিনি। মঙ্গল শোভাযাত্রা ঘরে বসে উপভোগের লক্ষ্যে এ বছর টেলিভিশন চ্যানেলে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চলছে রংতুলির খোঁচায় আল্পনার কাজ

 

১৯৮৫ সালে যশোরে প্রথম শুরু হয় এ শোভাযাত্রা। পরে আস্তে আস্তে এটি উৎসবে পরিণত হয়। এ দিনটি এলেই সবাই মেতে উঠে পান্তা ভাত আর ইলিশ খেতে। বৈশাখ এলেই ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই একাকার হয়ে যায়। ২০১৬ সালের ৩০ নভেম্বর ইউনেস্কো এ শোভাযাত্রাকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা দেয়।

চারুকলা অনুষদের সামন দিয়ে হেটে গেলে চোখ পড়ছে রংতুলির খোঁচায় আঁকা রংবেরঙের আল্পনা। অনুষদটির ভিতরে চলছে মঙ্গল শোভাযাত্রার কর্মযজ্ঞ। প্রতিকৃতি বা মুখোশের মত অনুসঙ্গগুলোও অল্প সংখ্যায় থাকবে বলে জানিয়েছেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড.নিসার হোসেন।

চলছে মঙ্গল শোভাযাত্রার কর্মযজ্ঞ

 

সার্বিক প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে ড.নিসার হোসেন ক্যাম্পাসলাইভকে বলেন, করোনা সংক্রমণ বাড়াতে আমরা ১০০ জন নিয়ে সীমিত পরিসরে নববর্ষ উদযাপনের প্রস্তুতি নিয়েছি। আশা করি, স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠান উদযাপন করা সম্ভব হবে।

ঢাকা, ১১ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএম//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।