তিতুমীর কলেজের ৫২৬ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস!


Published: 2021-04-10 19:17:40 BdST, Updated: 2021-05-11 00:15:27 BdST

লাইভ প্রতিবেদক: সম্প্রতি ৩৮ লাখ বাংলাদেশিসহ বিশ্বের ১০৬টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে। এরই প্রেক্ষিতে এবার জানা গেছে রাজধানীর সরকারি তিতুমীর কলেজের ৫২৬ জন ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস করেছে একটি লো লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম-প্রযুক্তি।

শনিবার নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রযুক্তিকর্মীর মাধ্যমে ফাঁস হওয়া এসব তথ্য সাংবাদিকদের হাতে আসে।

গত ৩ এপ্রিল বিজনেস ইনসাইডার ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁসের এ তথ্য সর্বপ্রথম প্রকাশ করে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়।

তথ্য ফাঁস হওয়ার এ তালিকায় নিজ প্রোফাইলে ‘তিতুমীর কলেজ’ উল্লেখ থাকা ৫২৬ জন ফেসবুক ব্যবহারকারী রয়েছেন।

ব্যবহারকারীর গোপন নম্বর, ঠিকানা, জন্ম তারিখ, ইমেইল ঠিকানা, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনে সংশ্লিষ্টতার তথ্যসহ ব্যক্তিগত কিছু তথ্য প্রকাশ করেছে এ হ্যাকিং প্ল্যাটফর্মটি।

ফেসবুকের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স গত বুধবার এক প্রতিবেদনে জানায়, ফাঁস হওয়া তথ্যের মধ্যে আর্থিক তথ্য, স্বাস্থ্য সম্পর্কিত তথ্য বা পাসওয়ার্ড নেই। তবে এ তথ্য হ্যাক বা অন্যান্য অপব্যবহারের জন্য সরবরাহ করা হতে পারে।

এমন খবর শুনে বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। নাজমুল হুদা নামে একজন জানান, যখনই জানলাম তিতুমীরের অনেক শিক্ষার্থীর ফেসবুকের তথ্য ফাঁস হয়েছে তখন শুনে বেশ অবাক হয়েছি। তবে কিছু অসাবধানতার জন্য ফেসবুকের পারসোনাল তথ্যগুলো যেমন মোবাইল, ইমেইল ইত্যাদি ফাঁস করা সম্ভব হয়। যদি এসব হাইড করে রাখা হয় তাহলে এই ঝুকি থাকে না।

এ বিষয়ে সাইবার-৭১ পরিচালক আবদুল্লাহ আল জাবের হৃদয় জানান, ফেসবুক কর্তৃপক্ষ এরইমধ্যে বলেছে এই তথ্যগুলো দিয়ে ক্ষতিসাধন করা সম্ভব নয়। তাই এই বিষয়ে খুব বেশি উদ্বিগ্ন হওয়ার মতো কিছু নেই। তবে সতর্কতার জন্য প্রাথমিকভাবে ব্যবহারকারী মোবাইল নাম্বার পরিবর্তন করে রাখতে পারেন।

প্রসঙ্গত, ফেসবুক ব্যবহারকারীরা এই ওয়েবসাইট https://haveibeenpwned.com/ থেকে জেনে নিতে পারবেন তাদের ইমেইল ঠিকানা এবং মোবাইল ফোন নাম্বারও ফাঁস হয়েছে কিনা।

ঢাকা, ১০ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।