১৫ এপ্রিল বুয়েটে ভর্তি পরীক্ষার আবেদন শুরু


Published: 2021-04-10 14:36:05 BdST, Updated: 2021-05-11 00:57:42 BdST

বুয়েট লাইভ: এবার করোনা মহামারির মাঝেই ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)। তা না হয় সেশন জটে পরতে পারে শিক্ষার্থীরা। নানান দিক ও বিভাগ বিবেচনায় এনে এবার তারা এই সিদ্ধান্ত নিতে যাচ্ছেন।

জানাগেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ১৫ এপ্রিল সকাল ১০টা থেকে। অনলাইনের মাধ্যমে এ আবেদন প্রক্রিয়া চলবে ২৪ এপ্রিল বিকেল ৩টা পর্যন্ত।

আজ ১০ এপ্রিল শনিবার ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বুয়েট প্রশাসন।

এতে বলা হয়েছে, করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষার মাধ্যমে দুধাপে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। প্রাক নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে চারটি ধাপে। এতে নির্বাচিত প্রার্থীদের নিয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

যে যোগ্যতায় আবেদন:

অবশ্যই শিক্ষার্থীকে দেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৪.০০ এবং এইচএসসিতে জিপিএ ৫.০০ পেতে হবে। মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় গণিত, পদার্থ ও রসায়ন এর ৩০০ নম্বরের মধ্যে ২৭০ নম্বর পেতে হবে।

ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রেও সমমানের গ্রেড/নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে।

আবেদনকারীদের থেকে ১ম থেকে ২৪ হাজার তম পর্যন্ত সকল শিক্ষার্থীকে প্রাক নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। এই বাছাইয়ের ক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক পরীক্ষার গণিত, পদার্থ ও রসায়ন পরীক্ষার মোট প্রাপ্ত নম্বর, গনিতে প্রাপ্ত নম্বর এবং পদার্থবিজ্ঞানে প্রাপ্ত নম্বরকে অগ্রাধিকারের ক্রম হিসেবে বিবেচনা করা হবে বলেও জানাগেছে।

ঢাকা, ১০ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।