ঢাবিতে মেডিকেল ভর্তি পরীক্ষা পেছানোর দাবিতে মানববন্ধন


Published: 2021-03-04 16:34:53 BdST, Updated: 2021-04-18 20:33:59 BdST

ঢাবি লাইভ : মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা পেছানোর দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সাথে সামঞ্জস্য রেখে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা পেছানোর দাবিতেই এই মানববন্ধন করেন।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ মানববন্ধন করেন তারা। ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করে ঈদ-উল-ফিতরের পর নতুন তারিখ ঘোষণার দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

লিখিত বক্তব্যে শিক্ষার্থীরা বলেন, দেশে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সফল হলেও তা এখনো পুরোপুরি নির্মূল হয়নি। আমরা কেউই এখনো সম্পূর্ণরূপে করোনা সংক্রমণের ঝুঁকিমুক্ত নই। টিকাদান কর্মসূচি শুরু হলেও শিক্ষার্থীরা, বিশেষ মেডিকেল ভর্তি পরীক্ষার্থীবৃন্দ ও তাদের অভিভাবকগণ কবে টিকা নিতে পারবে বা আদৌ পরীক্ষার আগে অবশিষ্ট আগামী মাসের মধ্যে টিকা নেবার সুযোগ পাবে কি না, তার কোনো নিশ্চয়তা নেই। এমতাবস্থায়, মেডিকেল ভর্তি পরীক্ষার ঠিক কয়েকদিন আগে অর্থাৎ ২ এপ্রিলের আগেই যদি কোনোভাবে পরীক্ষার্থীদের কেউ করোনা সংক্রমিত হয়, তাহলে ঐ তারিখে সে কীভাবে ভর্তি পরীক্ষায় অংশ নেবে?

এসময় তারা আরো বলেন, একমাত্র মেডিকেল ভর্তি পরীক্ষা ব্যতীত দেশের বাকি সকল পাবলিক বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয় ইত্যাদির ভর্তি পরীক্ষার তারিখ এমন এক সময়ে নির্ধারণ করা হয়েছে যখন কি-না করোনা সংক্রমণের ঝুঁকি শূন্যের কোঠায় নেমে আসার কথা এবং সিংহভাগ পরীক্ষার্থী ও অভিভাবকের টিকাও সুনিশ্চিত হয়ে যাবার কথা। তাহলে সকলের ভর্তি পরীক্ষা ঈদের পর হলে কেন আমাদের পরিক্ষা এত তাড়াতাড়ি নেয়া হচ্ছে। শুধু মেডিকেল ভর্তি পরীক্ষার্থীদের সঙ্গে কেন এই সময় বৈষম্য?

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ২ এপ্রিল পরীক্ষা হলে জুন-জুলাইয়ের মাঝেই ভর্তি কার্যক্রম শেষ হবে। তবে তখনও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পরিক্ষা শুরু হবে না। তখন যেসব শিক্ষার্থী সরকারি মেডিকেলে ভর্তির সুযোগ পাবে না তখন তারা বেসরকারি মেডিকেলে ভর্তি হবে। আর যদি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষার অপেক্ষায় থাকে তাহলে তারা যদি সেখানে চান্স না পায় তাহলে আর বেসরকারি মেডিকেলে ভর্তির সময় থাকবে না। আবার যখন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষা হবে, তখন তারা যদি সেখানে চান্স পায় অথবা মেডিকেলের চেয়ে ভালো যায়গায় চান্স পায় তাহলে মেডিকেলের ভর্তি ক্যান্সেল করে তাদের সেখানে চলে যেতে হবে। এতে অনেক টাকা নষ্ট হবে।

ঢাকা, ০৪ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।