জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সফট লোনে আগ্রহী নয়


Published: 2021-01-22 17:50:15 BdST, Updated: 2021-03-08 05:44:35 BdST

জবি লাইভ: সফট লোনে আগ্রহ নয় শিক্ষার্থীরা। তাদের ভাষ্য এই লোনের প্রক্রিয়ায় জটিলতা রয়েছে। শিক্ষার্থীদের জন্যে সহজ শর্তে লোন চান তারা। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) থেকে দেয়া সফট লোন থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন অধিকাংশ শিক্ষার্থী। নানাবিধ করণে অনাগ্রহ প্রকাশ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা।

কারণ হিসেবে বিষয়টি সম্পর্কে যথাযথভাবে না জানা, নিয়ম-কানুনের ধোঁয়াশা রয়েছে শিক্ষার্থীদের মনে। সবশেষে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার কথা শুনে মোবাইল ফোন কিনতে অনীহা দেখিয়েছেন তারা। মূলতঃ বিশ্ববিদ্যালয় থেকে সফট লোন নেয়ার প্রক্রিয়াটি ‘অত্যন্ত জটিল’ মনে হওয়ায় এ বিষয়ে অনাগ্রহ প্রকাশ করেছেন ছাত্র-ছাত্রীরা।

বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা যায়, সফট লোনের জন্য প্রাথমিকভাবে তিন হাজার শিক্ষার্থী সংশ্লিষ্ট বিভাগে আবেদন করেছিলেন। কিন্তু দ্বিতীয় দফায় মাত্র গুটিকয়েক বিভাগ থেকে আবেদন পড়েছে প্রায় ২০০টি। তবে আবেদনের সময়সীমা শেষ হচ্ছে আগামী ৩১ জানুয়ারি।

ইতিহাস বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ তাহমিদ বলেন, ‘করোনাভাইরাসের জন্য অনলাইনে ক্লাস শুরু হলে নানাবিধ সমস্যায় পড়তে হয়েছিল আমাদের। এর মধ্যে অন্যতম ছিল ডিভাইস সঙ্কট। কিন্তু এখন সব কিছু উপেক্ষা করে আমরা আবার ঢাকামুখী হয়েছি। অনলাইন সেমিস্টারও শেষ। এখন আমরা সফট লোন দিয়ে কী করব?’
অন্য একজন বলেন, ‘সফট লোন পেতে হলে আগে মোবাইল কেনার রশিদ জমা দিতে হবে তারপর লোন দেবে। মোবাইল কেনার জন্য আগে কোথায় টাকা পাব?’

এদিকে ইসলাম শিক্ষা বিভাগের শিক্ষার্থী সায়েম বলেন, ‘করোনাকালে অনলাইন ক্লাসের জন্য আমাদের ডিভাইস সঙ্কটে ভুগতে হয়েছে। আগামী মাসে সরকার শিক্ষা প্রতিষ্ঠান খোলার আশ্বাস দিয়েছে। এখন সফট লোন নিয়ে কী হবে? বিশ্ববিদ্যালয় খুলে দিলে তো অফলাইনেই ক্লাস হবে।’

এদিকে করোনা মহামারির কারণে উদ্ভূত পরিস্থিতিতে অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের সুদবিহীন ঋণ দেয়ার সিদ্ধান্ত নিয়ে গত বছরের ২৫ ডিসেম্বর বিজ্ঞপ্তি দেয় জবি প্রশাসন। এনিয়ে রয়েছে নানান মত দ্বিমত।

ঢাকা, ২২ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।