শেকৃবির নতুন ভিসি অধ‌্যাপক ড. শ‌হিদুর ভূঁইয়া


Published: 2020-11-18 02:34:37 BdST, Updated: 2020-11-27 11:12:27 BdST

শেকৃবি লাইভ: রাজধানীর শে‌রেবাংলা কৃ‌ষি বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের (‌শেকৃ‌বি) ভিসি হি‌সে‌বে নি‌য়োগ পে‌য়ে‌ছেন কৌ‌লিতও্ব ও উদ্ভিদ প্রজনন বিভা‌গের অধ‌্যাপক ড. মো. শ‌হিদুর র‌শিদ ভূঁইয়া।

১৭ নভেম্বর রোজ মঙ্গলবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত আগামী চার বছ‌রের জন‌্য অধ‌্যাপক ড. মো. শ‌হিদুর র‌শিদ ভূঁইয়াকে এ প‌দে নিয়োগ দি‌য়ে‌ছেন। এ নি‌য়োগ কার্যকর হ‌বে যোগদা‌নের দিন থে‌কে।

আ‌দে‌শে আরও বলা হয়, তি‌নি বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হি‌সে‌বে‌ সার্বক্ষ‌নিক ক‌্যাম্পা‌সে অবস্থান কর‌বেন। ভি‌সি হি‌সে‌বে তার বর্তমান পদসং‌শ্লিষ্ট বেতন-ভাতা ও অন‌্যান‌্য সু‌বিধা‌দি প্রাপ‌্য হ‌বেন।

রাষ্ট্রপ‌তি প্রয়োজন বোধ কর‌লে নির্ধা‌রিত সময়কা‌লের পূ‌র্বেই তার নি‌য়ো‌গের আ‌দেশ বা‌তিল কর‌তে পার‌ে‌বন।
রাষ্ট্রপ‌তি ও বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের চ‌্যা‌ন্সেলর মো. আব্দুল হা‌মিদ বিশ্ব‌বিদ‌্যাল‌য় আইন, ২০০১ এর ১০(১) ধারা মোতা‌বেক এ নি‌য়োগ দেন।

অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূঁইয়া কৃষি উন্নয়নে অসামান্য অবদান রাখার জন্য কৃষি মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত ২০১৪ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরষ্কার (স্বর্ণপদক) লাভ করেন।

১৯৮৩ সালে ঢাকাস্থ তৎকালীন বাংলাদেশ কৃষি ইনস্টিটিউটে জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি বাংলাদেশে প্রথম উদ্ভিদ প্রজনন বিষয়ের ওপর একটি পূর্ণাঙ্গ গ্রন্থ রচনা করেন যা বাংলা একাডেমি থেকে ১৯৯২ সনে প্রকাশিত হয়।

২০১৩ সালে বাংলাদেশ কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন সমিতির পক্ষ থেকে প্ল্যান্ট ব্রিডিং-এর ক্ষেত্রে সামগ্রিক অবদান রাখার জন্য “প্ল্যান্ট ব্রিডিং অ্যাওয়ার্ড” অর্জন করেন।

উল্লেখ্য, নরসিংদীর কৃতি সন্তান নবনিযুক্ত উপাচার্য ড. ভুঁইয়া ১৯৫৬ সালে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে স্নাতক ও কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজননে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

পরবর্তীতে তিনি পুনরায় যুক্তরাজ্যের কলেজ অব ওয়ালেস বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বায়োটেকনোলজিতে ডক্টর অব ফিলোসফি (পিএইচডি) ডিগ্রি অর্জন করেন।

কৃষিক্ষেত্রে বহুমাত্রিক এ গবেষক সরিষার উন্নত জাত সাউ সরিষা-১ ও সাউ সরিষা-২ এর উদ্ভাবক। দেশি- বিদেশি বিভিন্ন জার্নালে কৃষি সংশ্লিষ্ট তার ১৯৬টি প্রকাশনা রয়েছে।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নবনিযুক্ত ভিসি অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া বলেন, ১৯৮৩ সালে আমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে যোগদান করি। এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাকালে আমি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এর দায়িত্বে ছিলাম।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের জন্য কাজ করেছি সবসময়। আমি আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করব শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়কে কৃষি শিক্ষার উন্নতমানের একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে।

ঢাকা, ১৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।