অধ্যক্ষের স্বাক্ষর সংগ্রহ করতে গ্রাম থেকে ঢাকায় আসতে হচ্ছে সাত কলেজের অনলাইন আবেদনেও ভোগান্তি!


Published: 2020-09-28 03:00:07 BdST, Updated: 2020-10-21 05:26:42 BdST

লাইভ প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে সাত কলেজের ফল সমন্বয় ও সংশোধন আবেদন অনলাইনে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে শিক্ষার্থীদের আর বিশ্ববিদ্যালয়ের অফিসে উপস্থিত হয়ে আবেদন করতে হবে না। তবে অন্যভাবে রয়েছে ভোগান্তি।

দেশ বিদেশের যেকোনো স্থান থেকে অনলাইনে আবেদন করা যাবে। কিন্তু এরপরও ভোগান্তি কমেনি শিক্ষার্থীদের। এর পরেও কমেনি শিক্ষার্থীদের যন্ত্রনা। কমেনি তাদের নানামুখি ভোগান্তি। এদিকে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ফল সংশোধনের জন্য পরীক্ষার কেন্দ্র থেকে হাজিরা শিটের ফটোকপি সংগ্রহ করতে হয়।

তারপর শিক্ষার্থীকে আবেদনপত্র লিখে তাতে নিজ কলেজের অধ্যক্ষের স্বাক্ষর নিতে হয়। ওই কাগজের স্ক্যান কপি অনলাইনে আপলোড করে আবেদন করতে হয়।

ওই শিক্ষার্থীদের অভিযোগ, আবেদন অনলাইনে হলেও বর্তমান পরিস্থিতিতে ডকুমেন্টস সংগ্রহ করতে কলেজে যেতে হচ্ছে। এতে অনলাইনে আবেদনের সুফল পাচ্ছেন না শিক্ষার্থীরা। ঝামেলা থেকেই যাচ্ছে।

এসব নানা বিষয়ে কবি নজরুল সরকারী কলেজের ইংরেজি বিভাগের শিক্ষার্থী কাওসার ইশতিয়াক বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অধিকাংশ শিক্ষার্থী গ্রামে অবস্থান করছেন। এছাড়া সব বর্ষে পাস থাকা সত্ত্বেও সিজিপিএ না আসায় ফল সমন্বয় করতে হচ্ছে।

আর সেই সমন্বয় আবেদনে অধ্যক্ষের স্বাক্ষর সংগ্রহ করতে গ্রাম থেকে ঢাকায় আসতে হচ্ছে। যাতায়াত ভাড়ার পাশাপাশি থাকছে স্বাস্থ্যঝুঁকিও। ফলে সব মিলিয়ে ঝামেলা বা ভোগান্তি কমেনি। সেই ঝামেলাই রয়ে গেছে।

এসব বিষয়ে সরকারী তিতুমীর কলেজের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাদিয়া ইসলাম বলেন, কলেজ থেকে অধ্যক্ষের স্বাক্ষর সংগ্রহ করা খুবই সময়সাপেক্ষ। দুই সপ্তাহ আগে অনলাইনে আবেদন করেছি। কিন্তু এখনও ফল সমন্বয় হয়নি। কবে সমন্বয় হবে তাও জানি না। এই সমস্যা সমাধানের নানান মুখি পদক্ষেপ নিতে হবে কর্তৃপক্ষকে।

শিক্ষার্থীদের নানানমুখি ভোগান্তির বিষয়ে কবি নজরুল সরকারি কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক প্রফেসর আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, বিশ্ববিদ্যালয় অনলাইনে আবেদনের ব্যবস্থা করলেও আমাদের ক্ষেত্রে (কলেজের জন্য) এখনও বিষয়টি ম্যানুয়াল রেখে দিয়েছে।

বিষয়টি নিয়ে আমরা আপত্তি জানিয়েছি। ঢাকা বিশ্ববিদ্যালয়কে বিষয়টি জানানো হয়েছে। তারা বিষয়টি বিবেচনা করবেন। আবেদনে অধ্যক্ষের স্বাক্ষর প্রয়োজন আছে কিনা—জানতে চাই্লে তিনি বলেন, প্রয়োজন মনে করি না। তবুও এনিয়ে আলোচনা চলছে এটি নিয়ে। সিদ্ধান্ত শিগগির।

ঢাকা, ২৭ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।