প্রাতিষ্ঠানিক ই-মেইল আইডি পাচ্ছেন ঢাবি শিক্ষার্থীরা


Published: 2020-09-16 16:22:47 BdST, Updated: 2020-10-30 10:10:01 BdST

ঢাবি লাইভঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষকদের পর এবার প্রাতিষ্ঠানিক ইমেইল আইডি পাচ্ছেন শিক্ষার্থীরা। এজন্য বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান অনুমোদন প্রদান করেছেন।

এর ফলে শিক্ষার্থীদের উচ্চশিক্ষা, গবেষণা ও ক্যারিয়ারের পথ সুগম হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরাই শুধুমাত্র এই ই-মেইল ব্যাবহারের সুযোগ পেতেন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, "শিক্ষার্থীদের ই-মেইল আইডি google এর G-Suite for Education এর মাধ্যমে প্রদান করা হবে। যেখানে শিক্ষার্থীরা ই-মেইল ছাড়াও গুগল ড্রাইভ, গুগল ক্লাশরুম, গুগল মিটসহ এ G- Suite-এর অন্যান্য সার্ভিস ব্যবহার করতে পারবে। প্রতিটি বিভাগ/ইনস্টিটিউট একজন করে ‘ই-মেইল এডমিন’ মনোনয়ন প্রদান এবং শিক্ষার্থীদের তথ্য যাচাই করে আইসিটি সেলে প্রেরণ করবে। এরপর শিক্ষার্থীদের ই-মেইল একাউন্ট প্রদান করা হবে।"

প্রতিষ্ঠানিক ই-মেইল আইডির মাধ্যমে শিক্ষার্থীরা পাবে অনেকগুলো আধুনিক সুযোগ-সুবিধা। সুত্র জানায়, এ ই-মেইল আইডি ব্যবহার করে শিক্ষার্থীরা সহজেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনলাইন লাইব্রেরিতে প্রবেশ, নামমাত্র মূল্যে বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করা, শিক্ষকদের সঙ্গে যোগাযোগ, বিনামূল্যে আন্তর্জাতিক জার্নাল পড়া, জার্নালে নামমাত্র মূল্যে গবেষণাপত্র প্রকাশ ও বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তথ্য আদান-প্রদান করতে পারবে।

ঢাকা, ১৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএম//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।