যেখানে হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার


Published: 2020-07-04 00:06:00 BdST, Updated: 2020-08-06 06:54:53 BdST

জবি লাইভ: সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো বিশ্ববিদ্যালয়ের প্রাণ। এর সঙ্গে রয়েছে সংশ্লিস্ট প্রতিষ্ঠানের নিবির সম্পর্ক। একাডেমিক শিক্ষার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সংগঠনগুলো। আর মৌলিক চাহিদা স্বাস্থ্যসেবার জন্য বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের গুরুত্বও অন্যতম।

কিন্তু স্বাস্থ্যসেবার দিকে গুরুত্ব দিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ক্রিয়াশীল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহের অফিস বন্ধ করে দেওয়া হচ্ছে। সেখানে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার সম্প্রসারিত করার পরিকল্পনা নিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। অবশ্য এই দাবী দীর্ঘ দিনের।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক অনলাইনসভায় বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নেওয়া হয়। করোনাভাইরাসের ফলে শিক্ষার্থীদের বাসা ভাড়া সংকট নিরসন ও চিকিৎসাসেবার মান বৃদ্ধির জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ৫ দফা দাবির পরেই এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান বলেন, আমাদের স্বাস্থ্যসেবার মেডিকেল সেন্টারটি অনেক ছোট। তাই মেডিকেল সেন্টারটি সম্প্রসারিত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অবকাশ ভবনের ২য় ও ৩য় তলার সামাজিক ও ক্রিয়াশীল সংগঠন সমূহের অফিস কক্ষ সরিয়ে এখানে মেডিকেল সেন্টারটি সম্প্রসারিত করা হবে।

এখানে মেডিকেল সেন্টার করা হলে ক্রিয়াশীল সংগঠন সমূহের অফিস কক্ষ কোথায় যাবে এ প্রশ্নে তিনি বলেন, এখন যেহেতু ক্যাম্পাস বন্ধ, সংগঠনসমূহের কার্যক্রম নেই; তাই এখানে মেডিকেল সেন্টার করা হবে। আর সংগঠনসমূহের অফিসকক্ষ কোথায় হবে এটা নিয়ে উপাচার্য স্যারের একটা পরিকল্পনা আছে, উনি ভাল বলতে পারবেন।

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশনকৃত ক্রিয়াশীল ১৯টি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন আছে। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের অবকাশ ভবনের ২য় তলায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদ, রোভার স্কাউট, রেঞ্জার ইউনিট,বিশ্ববিদ্যালয়ের রিপোর্টাস ইউনিটির অফিস কক্ষ, ৩য় তলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জবিসাস), চলচিত্র সমিতি, ফটোগ্রাফিক সোসাইটি, ৪র্থ তলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, আবৃত্তি সংসদ, উদিচী, প্রেসক্লাব, ডিবেটিং সোসাইটি ও বিএনসিসির, অফিস কক্ষ রয়েছে।

ঢাকা, ০৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।