ঢাবিতে আবারো অনলাইন ক্লাসের উদ্যোগ


Published: 2020-06-02 22:00:37 BdST, Updated: 2020-07-06 11:31:16 BdST

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আবারও অনলাইনে ক্লাস নেয়ার চেষ্টা চলছে। শিগগিরই বিশ্ববিদ্যালয় এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে তথ্য মিলেছে। প্রাণঘাতি করোনা ভাইরাস পরিস্থিতিতে অনলাইন ক্লাসকে সমাধানের উপায় হিসেবে দেখছেন অনেকে।

এদিকে বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয় অনলাইনের মাধ্যমে শিক্ষা-কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাসের উদ্যোগ গ্রহণ করলেও নানাবিধ অসুবিধার জন্য এ সিদ্ধান্ত থেকে পিছিয়ে এসেছে।

আজ ০২ জুন ২০২০ মঙ্গলবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার রুমে ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ডিনস কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সচল রাখার জন্য নানাবিধ বিষয়ে আলোচনা শেষে বাস্তবতার নিরিখে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্টদেরকে অনুরোধ জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চত করা হয়। সভায়, অনলাইন ক্লাসের জন্য প্রাতিষ্ঠানিক অবকাঠামো ও সুযোগ সুবিধা তৈরির লক্ষ্যে প্রতিষ্ঠান (বিভাগ/ইনস্টিটিউট) এবং শিক্ষক ও শিক্ষার্থীদের কি কি চাহিদা/ঘাটতি রয়েছে তা সুনির্দিষ্টভাবে নিরূপন করে সংশ্লিষ্ট ডিন/পরিচালকের মাধ্যমে রেজিস্ট্রারের কাছে প্রেরণের জন্য অনুরোধ জানানো হয়।

এই চাহিদা নির্ধারণ কার্যক্রম সংশ্লিষ্ট ডিন/পরিচালক সমন্বয় করবেন। উল্লেখ্য, যাদের যে সীমিত সামর্থ্য আছে তা দিয়ে সম্ভাব্য ক্ষেত্রে অনলাইন শিক্ষাকার্যক্রম শুরু করলেই প্রতিষ্ঠান এবং শিক্ষক-শিক্ষার্থীদের ঘাটতি/চাহিদা চিহ্নিত ও নিরূপন করা দ্রুত ও সহজ হবে।

সভায় বলা হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মান ও শিক্ষার সামগ্রিক পরিবেশ উন্নয়ন এবং অধিকতর দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের সামর্থ্য, বিভাগ/ ইনস্টিটিউটের সক্ষমতা এবং জাতীয় ও আন্তর্জাতিক চাহিদা বিবেচনা করে শিক্ষার্থী ভর্তির আসন সংখ্যা নির্ধারণ করতে হবে।

এ বিষয়ে অনুষদের সুপারিশসহ যাবতীয় তথ্যাবলি বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রেরণের জন্য ডিন/পরিচালকবৃন্দকে অনুরোধ জানানো হয়। এর আগে অনলাইন ক্লাসের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো.আখতারুজ্জমান ডিন’স কমিটির সভায় বলেন, "বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীই দেশের বিভিন্ন অঞ্চলে নিজ নিজ বাড়িতে অবস্থান করছে এবং ইন্টারনেট এ্যাকসেসসহ প্রযুক্তিগত অন্যান্য আধুনিক সুযোগ-সুবিধা না থাকায় অনলাইন ক্লাশে তাদের অংশগ্রহনের সক্ষমতা নেই। তাই অনলাইন ক্লাসের সিদ্ধান্ত থেকে সরে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। "

সভায়," ইন্টারনেট ডাটা প্যাকেজ ক্রয়ে অনেক শিক্ষার্থীর অর্থনৈতিক অস্বচ্ছলতা, বিভিন্ন সীমাবদ্ধতা ও প্রতিবন্ধকতা আছে বলেও জানানো হয়েছে।"

ঢাকা, ০২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।