সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে ঢাবি শিক্ষকদের মিশ্র প্রতিক্রিয়া


Published: 2020-01-27 03:30:09 BdST, Updated: 2020-09-23 09:40:19 BdST

মিজানুর রহমান, ঢাবি লাইভঃ বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ২৩ জানুয়ারি এক বৈঠকে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গ্রহন করে।

তবে চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় (ঢাবি, চবি,রাবি, জাবি) এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এখনো এ বিষয়ে চূড়ান্তভাবে কথা দেয়নি। ওই বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে শিগগিরই আবারও আলোচনা করবে ইউজিসি। এরপরও রাজি না হলে তাদের বাদ রেখেই বাকিগুলো নিয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা হবে বলে জানান।

শিক্ষার্থীদের অর্থ ব্যয় হ্রাস, যাতায়াত দূর্ভোগ কমানো, সময়ের অপচয় এমন কিছু সংকট থেকে উত্তরণের জন্য সমন্বিত ভর্তি পরীক্ষা গ্রহনের সিদ্ধান্ত নিলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষকদের মধ্যে পক্ষে বিপক্ষে নানামুখী প্রতিক্রিয়া দেখা যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মোহাম্মদ সামাদ কে বিশ্ববিদ্যালয়গুলো তে সমন্বিত ভর্তির পরীক্ষা নিলে কী ধরনের সুবিধা অসুবিধা হতে পারে জানতে তিনি বলেন, এটার সুবিধায় বেশি, মানুষের কষ্ট লাঘব হবে। চলাচলের ব্যয় কমবে। সমন্বিত ভর্তি পরীক্ষা হলে একই সময়ে পরীক্ষা শেষ হবে ফলে একটা নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ হবে। এটা এক সময় না একসময় করতে হবে।

রাষ্ট্রপতি, শিক্ষামন্ত্রণালয় আমরা জেনেছি প্রধানমন্ত্রীও এটা চায়।বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সাথে বসে আলেচনা করা দরকার এবারে সায়ত্ত্বশাসিত চারটি বিশ্ববিদ্যালয় যদি না পারে অন্যবিশ্ববিদ্যালয়গুলো হোক এরকম প্রস্তাব এখানে আসছে। এবার থেকে পারলে আমাদের কোন আপত্তি নাই,আমি ব্যক্তিগতভাবে মনে করি এটার মাধ্যমে সমাজের মঙ্গল হবে একসময় না একসময় এটার মধ্য দিয়ে যেতেই হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষে কিনা জানতে চাইলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কাউন্সিলে এ বিষয়টা একবার আলোচনা করা হয়েছিল সেখানে শিক্ষকেরা সমর্থন করে নাই।

বিশ্ববিদ্যালয়ের মানের ক্রমিক কীভাবে নির্ধারন করবে সেটা জানতে চাইলে তিনি বলেন, ক্রমিক নির্ধারন হবে বিশ্ববিদ্যালয়ের বয়স/প্রতিষ্টাকাল অনুসারে।

বিভিন্ন ধরনের বিশ্ববিদ্যালয় যেমন জেনারেল বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয় এরা এক একটা গুচ্ছ ভাবে পরীক্ষা নিবে। এবারে এটা হবে কারণ এটা জাতির আকাঙ্খা এবং সরকারের ইচ্ছা। মানুষের কষ্ট লাঘব হোক, ব্যয় কমে আসুক সেটা সবাই চায়।

সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে গেলে কী কী সমস্যা বা চ্যালেঞ্জ থাকতে পারে জানতে চাইলে তিনি বলেন, সমস্যা তেমন কিছু নাই। সমস্যা যেগুলে আছে সেটা তোমরা আমার চেয়ে ভাল জানো। আমার দৃষ্টিতে সেগুলো তেমন সমস্যা না। সমস্যা বলতে শিক্ষকদের একটু ত্যাগের মনোভাব থাকা দরকার। শিক্ষকদের সমাজের, ছাত্রদের ও অভিবাবকদের মঙ্গলের দিকটা একটু চিন্তা করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সাদেকা হালিম বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে আরো পর্যালোচনা করা উচিত। হুট করে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া উচিত না। ৭৩ অধ্যাদেশ অনুযায়ী যে চারটি বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে অন্তত সেগুলোর আলাদা ভর্তি পরীক্ষা নেওয়া উচিত। সব শিক্ষকদের মতামত নিয়ে একটি গ্রহনযোগ্য পদ্ধতি বের করতে হবে। যাতে এর সুফল আসে।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান বলেন, একেক টা বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ট্য এক এক রকম। একটি বিশ্ববিদ্যালয় কেমন শিক্ষার্থী চায় সেটা বিশ্ববিদ্যালয়ের বৈশিষ্ট্যের উপর নির্ভর করে। মেডিকেল কলেজগুলো সমন্বিত ভর্তি পরীক্ষা নেই। প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলো চাইলে সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে পারে।

কিন্তু জেনারেল বিশ্ববিদ্যালয়গুলোতে বিষয়ের বৈচিত্র্য আছে অনুষদের বৈচিত্র্য আছে। এসব বিষয়কে তো একটি প্রক্রিয়ার মধ্যে আনা এতো সহজ না। ঢাকা বিশ্ববিদ্যালয় এখনো সিদ্ধান্ত গ্রহণ করেনি কিন্তু সিদ্ধান্ত গ্রহণের আগে সব বিষয়ে বিবেচনা করা উচিৎ।

তিনি আরো বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষায় ব্যবস্থাপনা টা কীভাবে হচ্ছে সেটা গুরুত্বপূর্ণ। আর বিশ্ববিদ্যালয়ে একযুগে ভর্তি পরীক্ষা অনুষ্টিত হলে একজন শিক্ষর্থী অসুস্থ বা অন্য কোন সমস্যায় পড়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারলে তার সারা জীবন একটা আক্ষেপ বয়ে বেড়াবে।

কোন কোন শিক্ষার্থী একাধিক বিশ্ববিদ্যালয়ে চান্স পায় আবার কেউ একটাতে না পেলে অন্যটাতে চান্স পায় সেক্ষেত্রে একজন শিক্ষার্থী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেয়ার স্বাধীনতা আর পাবে না। শিক্ষার্থীদের সময়, ভিন্ন ভিন্ন প্রস্তুতি ও অর্থ ব্যয়ের দিক বিবেচনা করে এ সিদ্ধান্ত নিলেও আরো বিবেচনা করা দরকার।

ঢাকা, ২৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।