২০২০ সালের মার্চ পর্যন্ত ডাকসু’র ক্রীড়া সম্পাদকের পরিকল্পনা


Published: 2019-11-11 16:27:14 BdST, Updated: 2019-12-14 16:21:52 BdST

ঢাবি লাইভঃ মুজিব বর্ষকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে ক্রীড়া চর্চাকে বিকাশ ঘটাতে ডাকসু'র ক্রীড়া সম্পাদক চলতি বছর থেকে আগামী মার্চ মাস র্পযন্ত বিভিন্ন ধরনের ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছেন।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ পরিকল্পনা তুলে ধরনে ডাকসু’র ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ তানভীর। পরিকণ্পনা যেসব আয়োজনের কথা জানানো হয়েছে, তা হলো:

১. আগামী ২২-২৩ নভেম্বন মহান মুক্তিযুদ্ধে নিহত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদদের স্মরণে
“ডাকসু শহীদ স্মৃতি ভলিবল প্রতিযোগিতা ২০১৯”
২. আসন্ন বিজয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশের জাতীয় খেলা কাবাডির ঐতিহ্যকে ধারণ করে আয়োজন করা হবে “বিজয় দিবস আন্তঃহল কাবাডি প্রতিযোগিতা ২০১৯”।

৩. আসন্ন বিজয় দিবস উপলক্ষ্যে ছাত্র-ছাত্রীদের মধ্যে অভ্যন্তরীণ ক্রীড়া চর্চাকে বেগবান করার লক্ষ্যে আয়োজিত হবে “বঙ্গমাতা শেখ ফজিলতুন্নেছা মুজিব অভ্যন্তরীণ ক্রীড়া প্রতিযোগিতা (দাবা ও ক্যারাম) ২০১৯”।
৪. বাংলাদেশের সাত জন শহীদ বীরশ্রেষ্ঠদের স্মরণে “ডাকসু শহীদ স্মৃতি বাস্কেটবল প্রতিযোগিতা ২০১৯”

৫. শিক্ষার্থীদের মধ্যে হকি খেলার প্রায় হারিয়ে যেতে বসা ঐতিহ্য ফিরিয়ে আনার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হবে “শেখ রাসেল স্মৃতি হকি প্রতিযোগিতা ২০২০”
৬. ১৭ মার্চ, ২০২০ থেকে উৎযাপিত হতে যাওয়া মুজিব বর্ষের আগমন উপলক্ষ্যে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ম্যারাথন ও সাইক্লিং প্রতিযোগিতা ২০২০”।

৭. ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগত ২০১৯-২০ সেশনের নবীন শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রীড়াঙ্গনে বরণ করে নিতে আয়োজন করা হবে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্রীড়া উৎসব ২০২০”
৮. মুজিব বর্ষের শুভ সূচনার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৩ টি ছাত্র ও ৫ টি ছাত্রী হলের অংশগ্রহণে আয়োজিত হবে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃহল ফুটসাল প্রতিযোগিতা ২০২০”

৯. মুজিব বর্ষ উৎযাপন উপলক্ষ্যে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তঃহল হ্যান্ডবল প্রতিযোগিতা ২০২০”
১০. মুজিব বর্ষ উৎযাপন উপলক্ষ্যে প্রথমবারের মত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ১৩ টি ছাত্র ও ৫ টি ছাত্রী হলের অংশগ্রহণে আয়োজিত হবে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
আন্তঃহল ক্রিকেট প্রতিযোগিতা ২০২০”

১১. মুজিব বর্ষ উপলক্ষ্যে ছাত্র-ছাত্রীদের মধ্যে ক্রীড়া চর্চাকে বেগবান করার লক্ষ্যে আয়োজিত হবে “বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান অভ্যন্তরীণ ক্রীড়া প্রতিযোগিতা (টবিল টেনিস ও ব্যাটমিন্টন) ২০২০”
১২. মুজিব বর্ষ উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে “বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এথল্যাটিক্স প্রতিযোগিতা ২০২০”

১৩. ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে “বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান আন্তঃহল সাঁতার ও ওয়াটারপোলো প্রতিযোগিতা ২০২০”

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শাকিল আহমেদ তানভীর বলেন, ক্রীড়ার মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সৌহার্দ্য ও সম্প্রীতির যে চর্চা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)’র পক্ষ থেকে আমরা চাই এই ধারা আরো বেগবান হোক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রীড়াঙ্গনের ঐতিহ্য ফিরিয়ে আনতে ডাকসু নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

আপনারা জেনে আনন্দিত হবেন যে, এ পর্যন্ত ডাকসু ১২টির অধিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন ও সহযোগিতা করেছে। তারই ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রীড়ামোদি শিক্ষার্থীদের জন্য ভিন্নধর্মী ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে।

ঢাকা, ১১ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।