স্তন ক্যান্সার নিয়ে আতংকের কিছু নেই, আইইউবিতে সচেতনতা


Published: 2018-10-22 04:17:19 BdST, Updated: 2018-11-22 17:11:36 BdST

আইইউবি লাইভ : অক্টোবর মাস স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতা তৈরির মাস। এ উপলক্ষে সরোপটিমিস্ট ইন্টারন্যাশনাল (এসআই) ক্লাব, ঢাকার আয়োজনে ইনডিপেনডেন্ট ইউইনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)-তে অনুষ্ঠিত হয়েছে সেমিনার। রাজধানীর বসুন্ধরায় আইইউবি’র নিজস্ব ক্যাম্পাসে ১৫ অক্টোবর ওই সেমিনারের পৃষ্ঠপোষক ছিল আইইউবি’র স্কুল অব পাবলিক হেলথ এবং অ্যাপোলো হাসপাতাল, ঢাকা।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাপোলে হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. এস এম জি কিবরিয়া।

বিশ্বজুড়ে অক্টোবর মাসে স্তন ক্যান্সার প্রতিরোধে সচেতনতা তৈরির মাধ্যমে দ্রুত রোগ চিহ্নিতকরণ এবং প্রয়োজনীয় চিকিৎসা গ্রাহণের ব্যপারে নানা কর্মসূচী বাস্তবায়ন করা হয়ে থাকে।

সেমিনারে বক্তৃতা করেন অাইইইবির ভিসি প্রফেসর এম ওমর রহমান, সরোপটিমিস্ট ইন্টারন্যাশনাল (এসআই) ক্লাবের প্রেসিডেন্ট প্রফেসর দিলারা চৌধুরী।

প্রফেসর এম ওমর রহমান নিয়মিত পরীক্ষার পরামর্শ দিয়ে যথোপযুক্ত চিকিৎসা গ্রহণের পরামর্শ দেন। অধ্যাপক দিলারা চৌধুরী, সমাজ এবং মানবতার উপকারে আসা এসআই ক্লাবের নানা কার্যক্রম তুলে ধরেন।

অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন সরোপটিমিস্ট ইন্টারন্যাশনাল (এসআই) ক্লাবের সাবেক প্রেসিডেন্ট এবং সম্মানিত সদস্য ড. শামীম মতিন চৌধুরী।

ডা. কিবরিয়া তার উপস্থাপনায়, স্তন ক্যান্সারের বিভিন্ন ধাপ, কারণ, প্রতিরোধ ও চিকিৎসা ব্যবস্থার বিস্তারিত দিক তুলে ধরেন। শুরুতেই চিহ্নিত করা গেলে এই রোগ পুরোপুরি নিরাময় যোগ্য উল্লেখ করে আতঙ্কিত না হয়ে আক্রান্তকে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়ার আহবান জানান তিনি। পরে শিক্ষক-শিক্ষার্থী ও অতিথিদের অংশগ্রহণে প্রাণবন্ত এক প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এছাড়া স্তন ক্যান্সার জয়ী দুই নারী তাদের অভিজ্ঞতা অনুষ্ঠানে বর্ণনা করেন।

ঢাকা, ২২ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।