চলে গেলেন বিএমএ এর সাবেক সেক্রেটারী ডা. তোফাজ্জুল করিম


Published: 2021-07-30 13:09:02 BdST, Updated: 2021-09-28 12:58:42 BdST

লাইভ প্রতিবেদক: চলে গেলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের বার বার নির্বাচিত সাবেক সেক্রেটারী ডা. এ কে এম তোফাজ্জুল করিম। ২৭ জুলাই সকাল সাড়ে ৭টায় তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) তার বয়স হয়েছিলো (৮৭)। পাকিস্তান আমলে তিনি সেনাবাহিনীর মেডিকেল কোরে যোগদান করেন। মুক্তিযুদ্ধের সময় তিনি বাংলাদেশের পক্ষ নেয়ায় তাকে কোর্ট মার্শাল করে বন্দি রাখা হয় রাওয়ালপিন্ডি। একপর্যায়ে তিনি পাকিস্তান থেকে পালিয়ে আফগানিস্তান হয়ে বাংলাদেশে চলে আসেন। পরে তিনি তিতাস গ্যাস কোম্পানীতে চীফ মেডিকেল অফিসার হিসেবে যোগদান করেন।

ডা. এ কে এম তোফাজ্জুল করিম ১৯৩৯ সালের পহেলা এপ্রিল বৃহত্তর সিলেটের মৌলভী বাজার জেলার কুলাউড়া উপজেলার বেরকুড়ি গ্রামের এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহন করেন। মরহুম তোফাজ্জুল করিম ছিলেন সাবেক সচিব ও রাষ্ট্রদূত মোফাজ্জল করিমের বড় ভাই। তিনি বঙ্গবন্ধুর খুবই ঘনিষ্ট লোক হিসেবে পরিচিত ছিলেন। তার স্ত্রী প্রফেসর ডা. নুরজাহান খানম এক বছর আগে মারা গেছেন।

তিতাস গ্যাস কোম্পানীর চাকরির পর ধানমন্ডিতে প্রতিষ্ঠা করেন উপশম নার্সিং হোম নামের একটি ক্লিনিক। তিনি উপশমে স্বৈরাচারবিরোধী আন্দোলনে আহত রাজনৈতিক নেতা-কর্মীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিতেন। এছাড়া তিনি বিভিন্ন এতিমখানা ও  বস্তির রোগীদের বিনামূল্যে চিকিৎসা দিয়েছেন।

মরহুম তোফাজ্জুল করিমের ৪ কন্যা সন্তানের মধ্যে ৩ জন বেঁচে আছেন। প্রথম মেয়ে প্রফেসর ড. জেসমিন জাহান ইসলাম অস্ট্রেলিয়ার ক্যানবেরা বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ছিলেন। তার বড় মেয়ের স্বামী প্রফেসর ড. আতিকুল ইসলাম নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি। দ্বিতীয় মেয়ে নাসরিন জাহান আহমেদ অষ্ট্রেলিয়ার পার্থ এলাকার স্কুল শিক্ষিকা। তৃতীয় মেয়ে তানজিন জাহান আহমেদ অস্ট্রেলিয়ার সিডনীতে সিনিয়র মাইক্রো বায়োলোজিষ্ট হিসেবে কর্মরত।

তিনি ছিলেন একজন নিবেদিত প্রাণ মানুষ। তার কর্ম আর কীর্তি মানুষের মাঝে ভালবাসায় সিক্ত হয়ে থাকবে। তিনি এলাকার জনহিতকর কাজের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। তার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। তার শূণ্যতা পুরণ হবার নয়। তিনি সাদামাটা জীবন যাপনে বিশ্বাসী ছিলেন।

মৃত্যুকালে তিনি ৩ মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য শুভাকাঙ্খী ও গুনগ্রাহী রেখে গেছেন। উনার মৃত্যুতে বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ, সামাজিক- সাংস্কৃতিক সংগঠন, বাংলাদেশ আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতা-কর্মীরা শোক প্রকাশ করেছে।

ঢাকা, ৩০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি 

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।