বঙ্গবন্ধু উপাধির প্রবক্তা মোশতাক আর নেই


Published: 2021-07-15 16:56:10 BdST, Updated: 2021-09-27 09:37:12 BdST

লাইভ প্রতিবেদক: দুনিয়ার মায়া ত্যাগ করে না ফেরার দেশে পাড়ি জমালেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধু উপাধির প্রবক্তা, বীর মুক্তিযোদ্ধা রেজাউল হক চৌধুরী মোশতাক (৭১) (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বুধবার রাত ১২টা ৪৫ মিনিটে ঢাকায় ইউনাইটেড হাসপাতালে তিনি মারা যান।

মরহুম রেজাউল হক চৌধুরী’র ছেলে সাদিত চৌধুরী তার মৃত্যুর বিষয়টি জানিয়েছেন। তিনি জানান, ইউনাইটেড হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় আমার বাবা মৃত্যুবরন করেছেন। তার নামাজে জানাজা বৃহস্পতিবার বাদ মাগরিব গুলশানের আজাদ মসজিদে অনুষ্ঠিত হবে।

বাঙালির অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমানের নামের আগে প্রথম বঙ্গবন্ধু উপাধি ব্যবহার করেছিলেন ষাটের দশকের তুখোড় এ ছাত্রনেতা রেজাউল হক চৌধুরী মুশতাক। এই কৃতিত্বের জন্য মুক্তিযুদ্ধের ইতিহাসে ভাস্বর হয়ে আছে চট্টগ্রামের সন্তান মুশতাকের নাম।

১৯৬৮ সালের ডিসেম্বর মাসে ‘বঙ্গবন্ধু’ শব্দটি সর্বপ্রথম ঢাকা কলেজ ছাত্রলীগের প্যাডে ব্যবহার করেন রেজাউল হক মোশতাক। তখন তিনি ঢাকা কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। সেই সময়ে শেখ কামালের সহপাঠী রেজাউল হক চৌধুরী মুশতাক বঙ্গশার্দুল শেখ মুজিবের জন্য নতুন এই উপাধি উদ্ভাবন করলেন। সেই উপাধি ‘বঙ্গবন্ধু’। শেখ কামাল ও মুশতাক যৌথভাবে ছাত্রলীগের সাংগঠনিক কর্মকান্ড তুলে ধরার জন্য ‘প্রতিধ্বনি’ নামে একটি বুলেটিন প্রকাশ করেন। সেই বুলেটিনেরই নভেম্বর সংখ্যায় রেজাউল হক মোশতাক “সারথী” ছদ্ম পরিচয়ে ‘আজব দেশ’ নামে লেখা এক রাজনৈতিক প্রবন্ধে শেখ মুজিবের নামের আগে বঙ্গশার্দুল না লিখে ‘বঙ্গবন্ধু’ বিশেষণটি প্রয়োগ করেন।

পরে ঢাকা মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন তিনি। ৬৯’ এর গন আন্দোলনে রাজপথে অনন্য অবদান রেখেছিলেন তিনি। এছাড়াও ২০১২-১৩ সালে রেজাউল হক চৌধুরী মুশতাক চট্টগ্রাম সমিতি, ঢাকার সভাপতির দায়িত্ব পালন করেন।

ঢাকা, ১৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।