Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
নিরাপদ সড়কের দাবিতে পদযাত্রা

'সড়কে ছাত্র মরে, প্রশাসন কী করে?

প্রকাশিত: ৩০ জুলাই ২০২২, ১৬:৪৪

দেশে নিরাপদ সড়কের দাবিতে পদযাত্রা

লাইভ প্রতিবেদক: দেশে সড়কে নিহতদের স্মরণে রাজধানীতে পদযাত্রা করেছে নিরাপদ সড়ক আন্দোলন (নিসআ)। সংগঠনটি কর্মসূচি থেকে নিরাপদ সড়ক নিশ্চিত ও রাস্তায় মৃত্যুর মিছিল বন্ধে সরকারকে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। শুক্রবার রাজধানীর খিলক্ষেত বাসস্ট্যান্ডের ফুটওভার ব্রিজের নিচ থেকে এই পদযাত্রা শুরু হয়ে এমইএস বাসস্ট্যান্ড সংলগ্ন কুর্মিটোলা এলাকায় যায়।

দেখাগেছে শিক্ষার্থীরা সাদা কাপড় পরে 'সড়কে লাশের মিছিল' লেখা ব্যানার নিয়ে পদযাত্রা করেন। এতে অংশ নেওয়া শিক্ষার্থীদের হাতে ছিল সচেতনতামূলক লেখা সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড, মুখে ছিল দাবি-দাওয়া সংক্রান্ত নানা স্লোগান। পুরোটা সময় মুখর ছিল 'নিরাপদ সড়ক চাই', 'উই ওয়ান্ট জাস্টিস', 'সড়কে ছাত্র মরে, প্রশাসন কী করে?', 'পুলিশের গাড়িতে ছাত্র মরে, প্রশাসন কী করে?', 'প্রশাসন করে কী, খায়-দায়-ঘুমায় নাকি?', 'যে হাত শিক্ষার্থী মারে, সে হাত ভেঙে দাও'সহ নানা স্লোগান দিয়েছে সংশ্লিস্টরা।

এ ব্যাপারে নিসআর কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক শাহীদুল ইসলাম আপন বলেন, ২০১৮ সালে ৯টি দাবি নিয়ে আন্দোলনে নেমেছিলাম। চার বছর পেরিয়ে গেছে, কিন্তু একটি দাবিও পূরণ হয়নি। এ কারণে বারবার আমাদের রাস্তায় নামতে হচ্ছে।
২০১৮ সালের ২৯ জুলাই কুর্মিটোলা এলাকায় ফুটপাতে বাসচাপায় নিহত হন শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী রাজীব ও দিয়া।

তাঁদের নিহত হওয়ার স্থানে সড়কে নিহত সবার স্মরণে একটি স্মৃতিস্তম্ভ স্থাপন করা হয়। সহপাঠীর মৃত্যুর পর সেদিনই রাস্তায় নেমে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করেন ওই কলেজের শিক্ষার্থীরা। তখন দায়িত্বশীল সবাই সড়ক নিরাপদ ও বিশৃঙ্খলমুক্ত করতে নানা আশ্বাস দিলে শিক্ষার্থীরা ক্লাসে ফিরে যান।

তবে সড়কে আগের মতোই দুর্ঘটনা ঘটছে, বাড়ছে মৃত্যুর মিছিল। এই সব বন্ধে সরকার কোন বাস্তবমুখী পদক্ষেপ নিচ্ছে না। তাই আমাদেরকে সড়কে নামতে হচ্ছে।

ঢাকা, ২৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ