Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১২ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

‘গুম’ হওয়া ব্যক্তিদের নিরাপদে ফেরত চায় স্বজনরা, ক্ষোভ

প্রকাশিত: ২৯ মে ২০২১, ০৪:৪৪

লাইভ প্রতিবেদক: ‘গুম বন্ধ কর, গুমের শিকার ব্যক্তিদের ফিরিয়ে দাও’ নানান কষ্ট, ক্ষোভ, ঘৃণা আর শোকের এমন ব্যানার নিয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে ‘গুম’ হওয়া ব্যক্তিদের স্বজন ও পরিবারের সদস্যরা। শুক্রবার (২৮ মে) সকালে এ মানবন্ধন করে তারা। ‘গুম’ হওয়া ব্যক্তিদের অবিলম্বে সন্ধান দেওয়ার দাবি জানিয়ে স্বজনেরা বলেছেন, ‘আমরা আমাদের পরিবারের ‘গুম’ হওয়া স্বজনদের খুব দ্রুতই ফেতর চাই। তাদের ফিরে পাওয়া জন্য আমারা অপেক্ষায় করছি।’

এই মানববন্ধনে যারা অংশ নেন, তাদের কারও হাতে বা গলায় ঝোলানো ছিল গুম হওয়া স্বজনের ছবি। এ দৃশ্যকে অনেকেই করুণ ও নিদারুন বলেও মন্তব্য করেছেন।

এই মানববন্ধনে অংশ নেন বিএনপির ‘নিখোঁজ’ নেতা এম ইলিয়াস আলীর ছেলে আবরার ইলিয়াস। তিনি অভিযোগ করে বলেন, ‘২০১২ সালের ১৭ এপ্রিল তার বাবাকে তুলে নেওয়া হয়। সে সময় দুই সপ্তাহের ব্যবধানে সিলেট থেকে বিএনপির চার নেতা একইভাবে নিখোঁজ হন।

ওই সময় সিলেটে টিপাইমুখ বাঁধবিরোধী আন্দোলন গড়ে উঠেছিল। দেশের স্বার্থে তার বাবা ওই আন্দোলনের সামনের সারিতে ছিলেন। এ অবস্থানের কারণেই তার বাবাকে গুম করা হয়েছে।’ আবরার ইলিয়াস বলেন, ‘আমরা এখনো বাবার অপেক্ষার আছি। কারণ, আমরা দেখছি, বহু বছর পর অনেকে গুম নামের কারাগার থেকে ফিরে এসেছেন।’

মানববন্ধনে যোগ দেন কাঠ ব্যবসায়ী ইসমাইল হোসেনের স্ত্রী নাসরিন জাহান, মেয়ে আনিশা ইসলাম ও ছেলে এনাম। তারা জানান, ২০১৯ সালের ১৯ জুন ইসমাইল ‘গুম’ হন।
নবম শ্রেণির শিক্ষার্থী আনিশা বলে, ‘প্রতিদিন বাবার অপেক্ষায় থাকি। আমরা বাবার সন্ধান চাই।’

মানববন্ধনে আলোকচিত্রী শহিদুল হক অভিযোগ করে বলেন, ‘দেশে সম্প্রতি যারা গুম হয়েছেন, তারা সরকারের দ্বারাই হয়েছেন।’ একই মানববন্ধনে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর গুম হওয়া ব্যক্তিদের অবিলম্বে সন্ধান দেওয়ার দাবি জানিয়েছেন।

মানববন্ধনে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ‘কোনো মানুষ নিখোঁজ হলে বা হারিয়ে গেলে, তাকে খুঁজে দেওয়ার দায়িত্ব সরকারের। কারণ, আমাদের জানমালের নিরাপত্তা দেবে তারা। কিন্তু সেটা হচ্ছে না।’ বক্তারা বলেন আমরা এক অনিরাপদ জনপথে আছি। জানিনা কবে এই অবস্থা থেকে আমরা মুক্তি পাব।

ঢাকা, ২৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ