Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ছাত্র আন্দোলন: গ্রেফতার বন্ধের দাবি হিউম্যান রাইটস ওয়াচের

প্রকাশিত: ১৬ আগষ্ট ২০১৮, ২৩:১৮

লাইভ প্রদিবেদক: আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ নিরাপদ সড়কের দাবি ও কোটা সংস্কারের আন্দোলনের সঙ্গে জড়িতদের গণগ্রেফতার বন্ধের দাবি জানিয়েছে। পাশাপাশি পুলিশের কার্যক্রমে ক্ষমতার অপব্যবহারের তদন্ত দাবি করা হয়েছে আন্তর্জাতিক ওই সংগঠনটি। এব্যাপারে বিবৃতি দেয়া হয়েছে।

বিবৃতিতে হিউম্যান রাইটস ওয়াচ অবিলম্বে ঢালাও গ্রেফতার বন্ধ করা, সহিংস হামলাকারীদের বিচারের আওতায় নিয়ে আসা এবং নিজ বক্তব্য প্রকাশ করায় যাদের কারাগারে নিয়ে যাওয়া হয়েছে তাদের নি:শর্ত মুক্তির দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি প্রতিবাদকারী শিক্ষার্থী এবং সাংবাদিকদের যেভাবে গ্রেফতার করা হচ্ছে তা বাংলাদেশে ভীতির পরিবেশ সৃষ্টি করেছে এবং স্বাধীন মতপ্রকাশের ধারাটি বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

মানবাধিকার সংগঠন এশিয়ান হিউম্যান রাইটস কমিশন বাংলাদেশের প্রেসিডেন্টের কাছে লিখিত এক বার্তায় গণগ্রেফতার বন্ধ করা এবং পুলিশের কার্যক্রমের অপব্যবহারের তদন্ত দাবিও করা হয়েছে।

উল্লেখ্য, সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় গড়ে ওঠা ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনে সহিংস ঘটনা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানির অভিযোগে বিভিন্ন থানায় মোট ৫১টি মামলা করা হয়েছে। এসব মামলায় আসামি করা হয়েছে প্রায় ৪ হাজার জনকে। এ পর্যন্ত মোট ৯৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

 


ঢাকা, ১৬ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ